ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পর্যটন

শ্যামলীতেও অ্যাপয়েন্টমেন্ট-টিকিট ছাড়া ভারতের ভ্রমণ ভিসা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
শ্যামলীতেও অ্যাপয়েন্টমেন্ট-টিকিট ছাড়া ভারতের ভ্রমণ ভিসা শ্যামলীতেও অ্যাপয়েন্টমেন্ট-টিকিট ছাড়াই ভারতের ভ্রমণ ভিসা

ঢাকা: রাজধানীর শ্যামলীর মিরপুর রোডে অবস্থিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রেও (আইভিএসি) এখন থেকে আগাম অ্যাপয়েন্টমেন্ট ও নিশ্চিত ভ্রমণের বাস-ট্রেন টিকিট ছাড়াই জমা দেওয়া যাবে ভারতের ভ্রমণ ভিসা আবেদন।

মঙ্গলবারের (১০ অক্টোবর) পর থেকে ভ্রমণ ভিসা আবেদনকারীরা মিরপুর রোডে অবস্থিত আইভিএসি-তে সরাসরি তাদের ভিসা আবেদন জমা দিতে পারবেন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে। ভ্রমণ ভিসা আবেদনকারীদের ভারতে ভ্রমণের নিশ্চিত টিকিট জমা দেওয়ার প্রয়োজন নেই।

ভ্রমণ ছাড়া সরাসরি স্কিমের অন্য ভিসা ক্যাটাগরি যেমন- মেডিকেল ভিসা, ব্যবসা, সম্মেলন ও অন্য ভিসা আবেদন আগের মতোই সরাসরি জমা দেওয়া যাবে। এছাড়া প্রবীণ নাগরিক ও মুক্তিযোদ্ধাদের জন্য সরাসরি অন্য কাউন্টারে ভ্রমণ ভিসা আবেদনপত্র জমার বিষয়টি আগের মতোই বলবৎ থাকবে।  

এই নতুন ব্যবস্থা পাইলট উদ্যোগ হিসাবে ৯ জুলাই ২০১৭ তারিখে চট্টগ্রাম এবং ১০ সেপ্টেম্বর ২০১৭ রাজশাহী ও রংপুরের আইভিএসিগুলোতে পরীক্ষামূলকভাবে চালু হয়। অনুরূপভাবে মিরপুর রোডে অবস্থিত আইভিএসিতে তা সম্প্রসারিত হচ্ছে।

ভারতীয় ভিসা প্রাপ্তি সহজতর করা এবং ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ বাড়ানো এ পদক্ষেপের লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।