ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অল্পের জন্য ‘ডাবল সেঞ্চুরি’ হলো না মুমিনুলের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৮
অল্পের জন্য ‘ডাবল সেঞ্চুরি’ হলো না মুমিনুলের মুমিনুল হক-ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ড ‘এ’ বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি পেয়েছেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মুমিনুল হক। তার করা ১৮২ রানের ওপর ভর করে আয়ারল্যান্ড ‘এ’ দলকে ৩৮৫ রানের বিশাল টার্গেট দিয়েছে বাংলাদেশ ‘এ’ দল।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের দ্য হিলস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে বুধবার (৮ আগস্ট) আন-অফিসিয়াল ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ড উলভসের মুখোমুখি হয় বাংলাদেশ ‘এ’ দল। টস জিতে ব্যাটিং বেছে নেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মমিনুল হক।

ব্যাটিং করতে নেমে মাত্র ৬ রানেই মিজানুর রহমানের (৪) উইকেট হারায় বাংলাদেশ। তবে ওয়ান ডাউনে নেমে ব্যাটিংয়ের দায়িত্ব কাঁধে তুলে নেন অধিনায়ক মুমিনুল। মাত্র ৩৯ বলে অর্ধশতক তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান।  

আরেক ওপেনার জাকির হাসানের সঙ্গে গড়ে তোলেন ২১০ রানের জুটি। জাকির ৯৩ বলে ৭৯ রানে ডেভিড ডিলানির বলে এলবিডব্লিউ’র শিকার হয়ে বিদায় নিলেও মুমিনুল ব্যাটে ঝড় তুলে ১৬ চার আর ১ ছক্কায় মাত্র ৮১ বলে সেঞ্চুরি তুলে নেন।

সেঞ্চুরি করার পরও থামেননি বাঁহাতি মুমিনুল। বরং তার ব্যাটে ঝড়ের মাত্রা আরও বেড়ে যায়। ১১৯ বলে তুলে নেন ১৫০ রান। ইনিংসের ৪৪তম ওভারে রান আউটের শিকার হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১৮২ রানের অসাধারণ এক ইনিংস। ১৩৩ বলে খেলা এই ইনিংসটি ২৭ চার আর ৩ ছক্কায় সাজানো।

মুমিনুলের বিদায়ের পর ব্যাট হাতে ঝড় তোলেন উইকেটরক্ষক মোহাম্মদ মিথুন মাত্র ৫১ বলে ১৪ চার আর ২ ছক্কায় ৮৬ রানের অপরাজিত এই ইনিংসেই ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩৮৫ রানের বিশাল স্কোর গড়ে বাংলাদেশ ‘এ’ দল। শেষদিকে ব্যাট হাতে ১৩ বলে ১৯ রান করে আল-আমিন রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

বল হাতে আইরিশ ‘এ’ দলের হয়ে ১০ ওভারে ৪৫ রান খরচে ১ উইকেট পেয়েছেন অ্যান্ডি ম্যাকব্রাইন। ১ উইকেট করে পেয়েছেন থাইরন কেন ও পিটার চেজ। তবে এক উইকেট পেতে ১০ ওভারে যথাক্রমে ৮৭ ও ৮৪ রান খরচ করতে হয়েছে এই দুই বোলারকে।

আয়ারল্যান্ড ‘এ’ একাদশ: অ্যান্ড্রো বালবার্নি (অধিনায়ক), লরকার টাকার, জেমস শ্যানন, জেমস ম্যাককলাম, সিমি সিং, স্টুয়ার্ড টম্পসন, অ্যান্ডি ম্যাকব্রাইন, জর্জ ডকরেল, থাইরন কেন, ডেভিড ডিলানি এবং পিটার চেজ।

বাংলাদেশ ‘এ’ একাদশ: মিজানুর রহমান, জাকির হাসান, মুমিনুল হক (অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, ফজলে মাহমুদ রাব্বি, মোহাম্মদ আল-আমিন, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দীন, সানজামুল ইসলাম, খালেদ আহমেদ ও তাসকিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।