ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সম্ভাবনার কেন্দ্রে মাশরাফি-মোস্তাফিজ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
সম্ভাবনার কেন্দ্রে মাশরাফি-মোস্তাফিজ  মাশরাফি ও মোস্তাফিজ- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অ্যান্টিগা, জ্যামাইকার পেস স্বর্গেও সাদা পোশাকে স্বাগতিক ক্যারিবীয়ানদের বিপক্ষে জ্বলে উঠতে দেখা যায়নি সফরকারী দলের পেসারদের। লো ফুলটস, ওয়াইড, শর্ট ও লাইন-লেংথহীন বলের বিস্তর ছড়াছড়ি ছিল ভীষণ হতাশাব্যঞ্জক। 

ভাগ্যিস অভিষিক্ত আবু যায়েদ রাহি দুই টেস্টে ৭ উইকেট নিয়েছিলেন। তা না হলে হয়তো আরও বড় লজ্জায়ই পড়তে হতো পেসারদের।

স্বাগতিক দলের পেসাররা যেভাবে তামিম, সাকিব ও মুশফিকদের ওপর তোপ চালিয়েছেন তার সিকিভাগও যদি বাংলাদেশের পেসাররা করে দেখাতে পারতেন তাহলে হয়তো এমন বিব্রতকর এক একটি হার দিয়ে টেস্ট সিরিজের সমাপ্তি টানতে হতো না। জয় দূরে থাক, নুন্যতম প্রতিদ্বন্দ্বীতা করতেও ব্যর্থ হয়েছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ।

পেসার শাহাদাত হোসেন

তবে ওয়ানডে সিরিজে টাইগারদের ঘুরে দাঁড়ানোর দারুণ সম্ভাবনা দেখছেন জাতীয় দলের এক সময়ের দাপুটে পেসার শাহাদাত হোসেন। কারণটিও বেশ পরিস্কার। পেস আক্রমণে দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন দেশের সেরা উইকেট শিকারি ও ওয়ানডে দলপতি মাশরাফি বিন মুর্তজা। পাশাপাশি গেম চেঞ্জার মোস্তাফিজুর রহমান তো আছেনই।

'ওয়ানডের জন্য আমার মতে পেস আক্রমণ পারফেক্ট। কারণ দলে সবথেকে সিনিয়র পেস বোলার রয়েছেন, যিনি হলেন মাশরাফি ভাই (মাশরাফি বিন মুর্তজা)। আরো আছেন মোস্তাফিজুর রহমান। আমার দেখা মতে সে এখনও দেশের সেরা বোলার। বিশেষ করে ওয়ানডে ফরম্যাটের জন্য ও এখনও সেরা। টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে বলেন ওর সামর্থ্য রয়েছে। বাংলাদেশ দলকে যেকোনো সময় পরিবর্তন করে দিতে পারে সে এবং এখনও সে বিশ্বাস করে যে সে পারবে। মোটকথা ওয়ানডেতে আমরা বেশ ভালো দল এটা নিয়ে সন্দেহ নেই। '

বৃহস্পতিবার (১৯ জুলাই) মিরপুর জাতীয় ক্রি‌কেট একাডেমিতে শাহাদাত হোসেন এসব কথা বলেন।

অবশ্য পিছিয়ে রাখেননি আরেক অভিজ্ঞ পেসার রুবেল হোসেন ও  অভিষেক টেস্ট দিয়ে নির্বাচকদের মন জয় করা আবু যায়েদ রাহি এবং দেরাদুনে ব্যাটে-বলে পারফর্ম করা আবু হায়দার রনিকেও। বল হাতে তারাও পারফর্ম করলে ওয়ানডে সিরিজটি টেস্টের মতো হবে না বলে বিশ্বাস করেন এই ডানহাতি পেসার।

'আমি বলবো যে রুবেল অনেক ভালো বোলিং করে ওয়ানডেতে। রাহীও আছে, সে অনেক তরুণ একজন পেসার। এছাড়াও রনি আছে। সবমিলিয়ে দুজন নতুন পেসার আর তিনজন অভিজ্ঞ বোলার রয়েছে, সুতরাং ওয়ানডেতে প্রতিযোগিতা ভালো হবে। '  

ক্রিস গেইল, এভিন লুইস ও আ‌ন্দ্রে রাসেলের মতো মারমার কাটকাট ব্যাটসম্যান স্বাগতিক দলে থাকার পরেও কাজটি ততটা কঠিন হবে না বলে বিশ্বাস তার।  

'ওয়ানডেতে আমরা অনেক ভালো দল এবং এখানে আমাদের অনেক ভালো প্রতিযোগিতা হবে ওদের সাথে। ওরা আমাদের সাথে খুব সহজেই জিতবে এমন হবে না। '

সঙ্গতই ব‌লে‌ছেন শাহাদাত। টাইগার পেসাররা তা‌দের বো‌লিং নৈপুণ্য দে‌খি‌য়ে গেইল, লুইস, রা‌সেল‌দের স্বল্প পুঁ‌জি‌তে ক্রিজ ছাড়া ক‌রতে পারলে এবং সা‌কিব, তা‌মিম, মুশ‌ফিকরা খোলস ছে‌ড়ে বে‌রি‌য়ে এ‌লে আর যাই হোক সফ‌রে টেস্ট সি‌রি‌জের বিব্রতকর হা‌রের পুন‌রাবৃ‌ত্তি হ‌বে না। এমন‌কি জয়ও তখন অসাধ্য হ‌য়ে দাঁড়াবে না।

বাংলাদেশ সময় ১৭৩৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।