ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অধিনায়ক হিসেবে দ্রুততম তিন হাজার রান কোহলির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
অধিনায়ক হিসেবে দ্রুততম তিন হাজার রান কোহলির বিরাট কোহলি- ছবি: সংগৃহীত

দল ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ হেরে সিরিজ খুইয়েছে। অধিনায়ক হিসেবে প্রথম ওয়ানডে সিরিজ হারার তিক্ত স্বাদও পেয়েছেন। কিন্তু ব্যক্তিগত অর্জনের খাতায় ঠিকই নতুন অধ্যায় যুক্ত করেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। অধিনায়ক হিসেবে সবচেয়ে কম ইনিংসে ৩ হাজার রানের রেকর্ড গড়েছেন এই ‘রানমেশিন’।

ইংল্যান্ডের লিডসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে হেরে ২-১ ব্যবধানে সিরিজ খুইয়েছে ভারত। অধিনায়ক হিসেবে যা কোহলির প্রথম ওয়ানডে সিরিজ পরাজয়।

তবে দলের পরাজয়েও লিডসে নিজের নাম ঠিকই রেকর্ডের পাতায় লিখিয়েছেন কোহলি। দ্রুততম ৩ হাজার রানের রেকর্ড ভাঙার পথে তিনি দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডিভিলায়ার্স এবং সাবেক ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলেছেন।

কোহলির আগে অধিনায়ক হিসেবে দ্রুততম ৩ হাজার রানের কীর্তি গড়া এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড গড়তে লেগেছিলো ৬০ ম্যাচ। আর কোহলির লেগেছে মাত্র ৪৯ ম্যাচ। ধোনির লেগেছিলো ৭০ ম্যাচ। এই তালিকায় চতুর্থ স্থানে থাকা সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলির লেগেছিলো ৭৪ ম্যাচ। পঞ্চম স্থানে থাকা সাবেক পাকিস্তানি অধিনায়ক মিসবাহ-উল-হক ও সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথের লাগে ৮৩ ম্যাচ।

উল্লেখ্য, শুধু দ্রুততম ৩ হাজার রানের রেকর্ডই নয়, অধিনায়ক হিসেবে দ্রুততম ১ হাজার ও ২ হাজার রানের রেকর্ডও কোহলির দখলে।

বাংলাদেশ সময় ১১১৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।