ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ম্যানইউ’র লিগ ইতিহাসে সেরা রোনালদো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, মে ১৯, ২০১৮
ম্যানইউ’র লিগ ইতিহাসে সেরা রোনালদো! ক্রিশ্চিয়ানো রোনালদো

ঢাকা:  ম্যানচেস্টার ইউনাইটেডের মায়ার বাঁধন ছিন্ন করে রিয়ালে পাড়ি দিয়েছেন বহুদিন। কিন্তু ভক্তদের মনে আজও আগের অবস্থানেই আছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। সম্প্রতি ম্যানইউ’র সমর্থকদের ভোটে গত ২৫ বছরের প্রিমিয়ার লিগের সবচেয়ে জনপ্রিয় খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সি আর সেভেন।

২০০৩ সালে যখন নিজ দেশ পর্তুগালের ক্লাব পোর্তো থেকে ওল্ড ট্রাফোর্ডে পা রাখেন রোনালদো, তখন কৈশোর পেরোনো এক তরুণ ফুটবলার। কিন্তু অল্পদিনেই সেই তরুণ নিজের অসাধারণ গোল করার ক্ষমতা প্রদর্শন করে সবাইকে চমকে দিলেন।

ক্লাবের ম্যানেজার (কোচ) স্যার অ্যালেক্স ফার্গুসনের প্রিয় শিষ্য হয়ে উঠলেন কম সময়েই। সমর্থকদের মনেও দ্রুতই জায়গা করে নেন এই পর্তুগিজ তারকা।

রোনালদো ইংল্যান্ডে খেলা প্রথম খেলোয়াড় যিনি প্রধান ৪টি পিএফএ এবং এফডব্লিউএ জিতেছেন। ম্যানইউয়ে ২৯২ ম্যাচ খেলে ১১৮ গোল করেছেন রোনালদো। ২০০৮ সালে প্রথম ব্যালন ডি’অর জয়ের স্বাদও তিনি এখান থেকেই পেয়েছেন। ২০০৩-২০০৯ পর্যন্ত সময়ে এই ক্লাবের হয়ে ৩টি প্রিমিয়ার লিগ শিরোপা ও ২০০৭-৮ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বাদ পান তিনি।

ম্যানইউ’র হয়ে এতো এতো সাফল্য তাকে ক্লাবটির ইতিহাসে সেরা খেলোয়াড়দের কাতারে নিয়ে গেছে। এই দলে জর্জ বেস্ট, ডেভিড বেকহ্যাম, রায়ান গিগস, পল স্কোলসের মতো তারকারা খেলেছেন। সদ্য প্রকাশিত এক জরিপে গত ১০০০ ম্যাচের লিগ ম্যাচে ক্লাবটির হয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন রোনালদো। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন গিগস ও স্কোলস।  

ম্যানইউ’র আরেক সাবেক তারকা ওয়েইন রুনির কথাও ভুলে যায়নি সমর্থকরা। তাকে ক্লাবের প্রথম ১০০০ লিগ ম্যাচের সেরা গোলের জন্য নির্বাচিত হয়েছেন রুনি। ২০১০-১১ মৌসুমে ম্যানচেস্টার ডার্বিতে ম্যানসিটির বিপক্ষে হেডে করা তার গোলটি সেরা গোলের মর্যাদা পেয়েছে। এই ক্ষেত্রে রুনি পেছনে ফেলেছেন রোনালদো ও রবিন ভন পার্সিকে।

২০০৮-৯ মৌসুমে আরও একটি ম্যানচেস্টার ডার্বিতে ৪-৩ গোলে জেতার ম্যাচটি সেরা ম্যাচের তকমা আর ওই ম্যাচে দুর্দান্ত সেভ করে সেরা সেভের তকমা গেছে ডেভিড ডি গিয়ার দখলে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, মে ১৯, ২০১৮
এমএইচএম/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad