ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ঢাকার বাইরেও এইচপি দলের প্রস্তুতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
ঢাকার বাইরেও এইচপি দলের প্রস্তুতি ঢাকার বাইরেও এইচপি দলের প্রস্তুতি-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: একমাত্র মিরপুর ক্রিকেট একাডেমি ছাড়া বাংলাদেশ ক্রিকেটের জন্য দ্বিতীয় কোনো একাডেমি নেই। বলা বাহুল্য সবেধন নীলমণি এই একাডেমিকে কেন্দ্র করেই বয়সভিত্তিক দলগুলো সকল কার্যক্রম পরিচালিত হয়। এইচপি, ‘এ’ দলও তার ব্যতিক্রম নয়। অনুশীলন ক্যাম্প থেকে শুরু করে অনুশীলন ম্যাচগুলোও এখানেই হয়।

এতে করে ক্রিকেটাররা ক্রিকেটের প্রতি পুরোপুরি মনোযোগি হতে পারছেন না বলে মনে করেন হাই পারফরম্যান্স (এইচপি) দলের চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয়। তাই আগামীতে ঢাকার পাশাপাশি  তাদের অনুশীলন ক্যাম্পগুলো ঢাকার বাইরে স্থানান্তরের চিন্তা করছেন বাংলাদেশের এই প্রথম টেস্ট অধিনায়ক।

তবে শুধু চিন্তা করেই ক্ষান্ত থাকেননি তিনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে তার এই চিন্তার বিষয়টি ইতোমধ্যেই অবহিত করেছেন।

দুর্জয় বলেন, ‘একটা প্রস্তাব দিয়েছি যে ঢাকার বাইরে কতটা ক্যাম্প পরিচালনা করা যায়। কারণ প্লেয়াররা ঢাকায় থাকলে মনোযোগটা আসলে হয় না। ক্রিকেট প্লেয়িং নেশন্সগুলোতে যেটা দেখেছি এবং আমিও যেসব একাডেমি পরিদর্শন করেছি এরা সবাই শহর থেকে বাইরে ক্যাম্প করে। এক সপ্তাহ অনুশীলন করলো সপ্তাহ শেষে পরিবারের সাথে দেখা করে আসলো। ফোকাসটা ক্রিকেটের ওপরেই বেশি থাকে। ’

ঢাকার বাইরের সেই ক্যাম্পে ক্রিকেটীয় জ্ঞান বাড়াতে ওয়ার্কশপ ও আলোচনার ব্যবস্থা করা হবে। যার পরিচালনায় থাকবেন আইকনিক ক্রিকেটারদের কেউ। তিনি হতে পারেন জাতীয় দলের সাবেক কোনো ক্রিকেটার, বর্তমান সিনিয়র কেউ অথবা বিদেশি কোন ক্রিকেটার। তার কাজ হবে এইচপি বা ‘এ’ দলের ক্রিকেটারদের সাথে তাদের অভিজ্ঞতা শেয়ার করা কিংবা মতামত আদান প্রদান।

তিনি আরও বলেন, ‘ক্রিকেট নলেজ বাড়াতে ওয়ার্কশপ ও আলোচনার আয়োজন করবো। আমাদের সাবেক জাতীয় দলের কিংবা বর্তমান সিনিয়র কেউ হতে পারে। অথবা বিদেশি কেউ। আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে তারা যেন তাদের সাথে মতামত কিংবা অভিজ্ঞতা শেয়ার করতে পারে। ’
 
‘ঢাকার বাইরে এখন আমাদের অতটা সমস্যা নেই। সিলেট রেডি, বিকেএসপি কাছে কিন্তু ঢাকা থেকে বিচ্ছিন্ন থাকবে। চিটাগংও আমাদের একটা অপশন আছে। অর্থাৎ যেখানে আমাদের প্র্যাকটিস ফ্যাসিলিটিস আছে মাঠ আছে যেখানে থেকে আমরা পুরো মনোযোগটা ক্রিকেটের ওপর দিতে পারি। ’-যোগ করেন দুর্জয়।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ২৫ এপ্রিল, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।