ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপ থেকে ছিটকে পড়ল জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
বিশ্বকাপ থেকে ছিটকে পড়ল জিম্বাবুয়ে জিম্বাবুয়েকে হারিয়ে আরব আমিরাতের খেলোয়াড়দের উল্লাস

বিশ্বকাপ বাছাই পর্বের শেষ ম্যাচে ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ রানে জিতেছে সংযুক্ত আরব আমিরাত। আরব আমিরাতের এই জয়ের দরুণ জিম্বাবুয়ের বিশ্বকাপ মিশন শেষ।

আর এই জয়ে বিশ্বকাপের স্বপ্ন জিইয়ে থাকলো আফগানিস্তান ও আয়ারল্যান্ডের। আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মধ্যে খেলায় বিজয়ী টিম খেলবে ২০১৯ সালের বিশ্বকাপে।

সংযুক্ত আরব আমিরাত স্কোর যখন ৭ উইকেটে ২৩৫  (৪৭ ওভার ৫ বলে) তখনই বাগড়া দেয় বৃষ্টি। বৃষ্টির পর জিম্বাবুয়ে ৪০ ওভারে ২৩০ রানের টার্গেট নিয়ে মাঠে নামে। জবাবে সাত উইকেট হারিয়ে ২২৬ রানে শেষ হয়ে যায় জিম্বাবুয়ের বিশ্বকাপ মিশন। ১৯৭৯ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে গ্যালারীতে বসে থাকতে হচ্ছে দলটিকে।

তবে সামান্য একটা আশা আছে জিম্বাবুয়ের। তা হচ্ছে- আয়ারল্যান্ড ও আফগানিস্তান ম্যাচ টাই হতে হবে। তাহলে রানরেটে এগিয়ে থাকায় বিশ্বকাপে খেলার সুযোগ পাবে জিম্বাবুয়ে। তবে যদি ম্যাচটি পরিত্যক্ত হয় তাহলে নেট রানরেট হিসেবে বিশ্বকাপে যাবে আয়ারল্যান্ড।

২০০৭ বিশ্বকাপে ১৬টি দল খেলেছিল। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে দলের সংখ্যা ১৪তে নামিয়ে আনা হয়। টেস্ট স্ট্যাটাস পাওয়া ১০ দলের সঙ্গে সহযোগী ৪ দলের অংশগ্রহণ টুর্নামেন্ট দু’টিকে প্রাণবন্ত করে তুলেছিল।  এবারের আসরে আরও চারটি দল কমিয়ে ১০ দলের বিশ্বকাপ দেখবে ক্রিকেটমোদীরা। ফুটবল বিশ্বকাপে যেখানে দলের সংখ্যা বাড়ন্ত সেখানে ক্রিকেটের বিশ্ব আসরে দল কমানো সিদ্ধান্ত সমালোচনার জন্ম দিয়েছে।  

বাংলাদেশ সময়: ২৩৩৬ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
এসআই/এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।