ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

সিলেটেই অভিষিক্ত বাংলাদেশ!

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
সিলেটেই অভিষিক্ত বাংলাদেশ! ফাইল ফটো

সিলেট: চা বাগান ঘেরা সবুজ মাঠে গর্জে উঠবে টাইগাররা। চার-ছক্কায় মাতোয়ারা হবে দর্শক গ্যালারি। সিলেটের ক্রিকেট ভেন্যুতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পরিচিত হওয়ার মাহেন্দ্রক্ষণ রোববার (১৮ ফেব্রুয়ারি)।

সিলেটবাসীর বহুদিনের লালিত স্বপ্ন এ মাঠে খেলবে জাতীয় ক্রিকেট দল। অবশেষে প্রথমবারের মতো গ্রিন গ্যালারি সমৃদ্ধ সিলেটের ক্রিকেট ভেন্যুতে অভিষিক্ত হচ্ছে বাংলাদেশ জাতীয় দলের।

অভিষেকের এই দিনকে স্মরণীয় করে রাখার ইঙ্গিত সংবাদ সম্মেলনেও দিয়েছেন জাতীয় দলের অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে ভালো করে একটি ট্রফির স্বাদ পেতে চান টাইগাররা।

সিরিজ হার এড়াতে হলে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে জিততেই হবে। সিলেটের ভেন্যুতে প্রথমবারের মতো খেলতে নামছে টাইগাররা। যে কারণে জয় ছিনিয়ে আনাটা টাইগারদের জন্য কঠিনই বলা চলে। অবশ্য টি-২০ সিরিজে ১-০ তে পিছিয়ে থাকা বাংলাদেশকে ‘জয়ের’ রসদ যোগাবে সিলেটের দর্শক।

যেমনটি রসদ যোগিয়েছেন বিপিএল আসরে লোকাল দল হিসেবে সিলেট সিক্সার্সের পক্ষে। এই মাঠ থেকে তিন ম্যাচে জয় নিয়ে যাওয়ার কৃতিত্বটা দর্শকদেরেই দিয়েছিলেন সিক্সার্সের সংশ্লিষ্টরা। স্বাগতিক হিসেবে শ্রীলংকার সঙ্গে বাংলাদেশ জাতীয় দলের খেলা দেখতে উন্মুখ এ অঞ্চলের ক্রিকেটপ্রেমিরা। মাঠে খেলবে তামিমরা, গ্যালারিতে নাচবে দর্শক।

বাংলাদেশ দল সিরিজের হার এড়ানোর মাধ্যমে অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখবে- এমনই প্রত্যাশা। যদিও ভেন্যুতে ধারণ ক্ষমতা মাত্র ১৮ হাজার। যে কারণে দর্শক সামাল দেওয়া নিয়ে এখনই দুশ্চিতায় সংশ্লিষ্টরা।

বিসিবি পরিচালক ও বিভাগীয় ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বাংলানিউজকে বলেন, বিপিএল খেলায় দর্শক সমাগম বেশি থাকায় সীমানা প্রাচীরের দুর্বলতা দেখেছি। এবার সেই দুর্বলতা কাটিয়ে উঠার চেষ্টা করেছি। বিপিএল যে সমস্যা হয়েছে তার পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে নজর দেওয়া হচ্ছে।  

মাঠের দর্শক ধারণ ক্ষমতা ১৮ হাজার হলেও টিকিটের ব্যাপক চাহিদা থাকে উল্লেখ করে নাদেল বলেন, সিলেটে ক্রিকেট হোক বা ফুটবল, ক্রীড়ামোদির আগ্রহ থাকে বেশি। ফলে দর্শকের উপচে পড়া ভিড় থাকবে এটাই স্বাভাবিক।

সিলেটের মাঠে জাতীয় দলের প্রথম খেলা যাতে নির্বিগ্নে হয়, এজন্য নিরপত্তার বিষয় আইনশৃঙ্খলা বাহিনী জিরো টলারেন্সে রয়েছে- বলেন তিনি।  

নিজেদের সর্বোচ্চ স্কোর গড়ে দু’টি টি-২০ সিরিজের প্রথম ম্যাচে সফরকারী শ্রীলংকার কাছে ৬ উইকেটে হারেছে স্বাগতিক বাংলাদেশ। তাই সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে টাইগাররা। সিরিজ হার এড়াতে দ্বিতীয় ও শেষ টি-২০ ম্যাচে বাংলাদেশকে জিততেই হবে।  

তাই সিরিজের দ্বিতীয় ও শেষ টি-২০ জিতে সিরিজ হার এড়ানোর পাশাপাশি নিজেদের অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখাই লক্ষ্য হবে বাংলাদেশের। পক্ষান্তরে সিরিজও জিততে মরিয়া শ্রীলংকানরা।  রোববার (১৮ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় শুরু হবে সিরিজের শেষ ম্যাচটি।

বাংলাদেশ দল: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, নাজমুল ইসলাম অপু. আরিফুল হক, মেহেদি হাসান, আফিফ হোসেন ও জাকির হাসান।

শ্রীলংকা দল: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুস্কা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, আসলে গুনারত্নে, নিরোশান ডিকবেলা, দাসুন শানাকা, ইসুরু উদানা, শেহান মাদুশঙ্কা, জেফরি ভান্দারসে, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোনসো, জীবন মেন্ডিস ও আসিথা ফার্নান্দো।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এনইউ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।