ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

ডোপ কেলেঙ্কারিতে এবারও নিষিদ্ধ রাশিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৭
ডোপ কেলেঙ্কারিতে এবারও নিষিদ্ধ রাশিয়া ছবি:সংগৃহীত

ডোপপাপে একের পর এক ইভেন্টে নিষিদ্ধ হচ্ছে রাশিয়া। এরই ধারাবাহিকতায় আগামী শীতকালীন অলিম্পিকে বাদ পড়লো দেশটি। দু’মাসের কিছু বেশি সময় পর দক্ষিণ কোরিয়ায় বসছে এবারের আসরটি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) অভিযোগ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় অ্যাথলেটদের ডোপিং করায় রাশিয়া। কিন্তু দেশটির যেসব অ্যাথলেট ডোপিংয়ের সঙ্গে জড়িত নন তাদের জন্য ভালো খবর আছে।

অলিম্পিক পতাকা বহনকারী দলের হয়ে আসরটিতে অংশ নিতে পারবেন তারা।

রাশিয়াকে নিষিদ্ধ করা প্রসঙ্গে আইওসি সভাপতি টমাস বাখ বলেন, ‘অপকর্মের মাধ্যমে অলিম্পিক আসর ও খেলাটির শুদ্ধতায় নজিরবিহীন আক্রমণের জন্য রাশিয়াকে বরখাস্ত করা হয়েছে। সিদ্ধান্তটা ডোপিংবিরোধী কার্যক্রমে ফলপ্রসূ ভূমিকা রাখবে। ’

ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ডব্লিউএডিএ) এবং আইওসির দুটি তদন্ত প্রতিবেদনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় রাশিয়ান অ্যাথলেটদের ডোপ পাপের প্রমাণ পাওয়া গেছে।

দেশের পৃষ্ঠপোষকতায় রাশিয়ান অ্যাথলেটদের ডোপ পাপের অভিযোগ পুরোনো খবর। ২০১৪ সালে সোচিতে শীতকালীন অলিম্পিকে ডোপিং নিয়ে বড় ধরনের সমালোচনা হয়েছিল। আর ব্রাজিলে গ্রীষ্মকালীন মূল অলিম্পিকে অংশই নিতে পারেনি রাশিয়ার অ্যাথলেটিকস দল। এছাড়া গত বছর প্যারালিম্পিকেও নিষিদ্ধ হয়েছিল রাশিয়া।

সোচিতে শীতকালীন অলিম্পিকের সময় রাশিয়ার সে সময়ের ক্রীড়ামন্ত্রী ভিটালি মুটকোকে আজীবন নিষিদ্ধ করেছিল আইওসি। তবে মুটকো বর্তমানে রাশিয়ার ২০১৮ বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান! 

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ০৬ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।