ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ব্যাটসম্যানদের সামগ্রিক উন্নতিতে কাজ করবেন মানহাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
ব্যাটসম্যানদের সামগ্রিক উন্নতিতে কাজ করবেন মানহাস মিথুন মানহাস / ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শুধু ব্যাটিং দক্ষতা বৃদ্ধিই নয়, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটসম্যানদের মানসিক দক্ষতা বৃদ্ধিসহ অন্যান্য আনুসাঙ্গিক বিষয়ের উন্নতিতে পরামর্শ দিয়ে আগামীতে তাদের বাংলাদেশ জাতীয় দলে দেখতে চান মিথুন মানহাস।

পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও সাইফদের সাফল্যের নিপুণ কারিগর হিসেবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন এই ভারতীয় ব্যাটিং পরামর্শক।

দু’দিন হলো ভারতের ঘরোয়া ক্রিকেটের পারফর্মার মিথুন মানহাস টাইগার যুবা দলের ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দিয়েছেন।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমিতে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।   

‘আমি ওদের ব্যাটিংয়ে উন্নতির লক্ষ্যে কাজ করবো। পাশাপাশি ভালো ক্রিকেটার হিসেবে গড়ে তুলতে ওদের মানসিক দক্ষতা বৃদ্ধিতেও সাহায্য করবো। আজ যেসব ব্যাটসম্যানরা এখানে খেলছে আগামীতে আমি ওদের বাংলাদেশ জাতীয় দলে দেখতে চাই। তাছাড়া আমি যদি ওদের আন্তর্জাতিক অঙ্গনের সর্বোচ্চ পর্যায়ে দেখতে পাই, তাহলে আমার চাইতে খুশি বোধ হয় কেউই হবে না। ’

আজ যে মিথুন মানহাস বাংলাদেশ অ-১৯ দলের ব্যাটিং পরামর্শক হিসেবে বাংলাদেশে এসেছেন, অতীতে তিনি এদেশে এসেছিলেন ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট খেলতে। খেলেছেন আবাহনী ও মোহামেডানের মতো দেশের দুই শীর্ষ ক্লাবের হয়ে। খেলেছেন প্রাইম দোলেশ্বরের হয়েও। তাই এ শহরের অনেক কিছুই তার পরিচিত। তাছাড়া ঢাকার অনেকের সাথেও তার জানাশোনা আছে।

আর এই বিষয়গুলোকেই বাড়তি সুবিধা হিসেবে দেখছেন ৩৮ বছর বয়সী মিথুন, ‘হ্যাঁ, অবশ্যই এটা আমার জন্য বাড়তি সুবিধা। কেননা, আমি কয়েকটি মৌসুম আবাহনী, মোহামেডানের হয়ে খেলেছি। তাই এখানকার অনেকেই আমার জানাশোনা। তাছাড়া আরেকটি ভালো ব্যাপার হলো, ছেলেরা হিন্দি বোঝে। আমার মতো ওরাও হিন্দিতে কথা বলতে পারে। ’

ব্যাটিং পরামর্শক হিসেবে মিথুনের সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চুক্তি ২০১৯ সাল পর্যন্ত। আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে বসছে যুবা বিশ্বকাপের আসর। তিন মাসে যুবাদের বিশ্বকাপের জন্য গড়ে তোলা কতটা চ্যালেঞ্জিং? এমন প্রশ্নের জবাবে মিথুনের কৌশলী উত্তর, ‘দেখুন, আপনি যখন লড়াইয়ে নামবেন তখন কোনো কিছুই হালকাভাবে নেয়া ঠিক হবে না। কেননা মাঠের কাজটি কিন্তু সবসময়ই কঠিন। যদিও আমরা নিয়মিতই ম্যাচের মধ্যে থাকবো। তাছাড়া উন্নতি হলো একটি চলমান প্রক্রিয়া। ’

জম্মু কাশমিরের ‘পাওয়ারহাউস’ খ্যাত মিথুন মানহাস ভারতের ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার ছিলেন। ব্যাট হাতে প্রথম শ্রেণিতে ১৫৭ ম্যাচে ২৭ সেঞ্চুরি ৪৯টি অর্ধশতকে ৪৫.৮২ গড়ে রান করেছেন ৯৭১৪। লিস্ট এ ক্রিকেটে ১৩০ ম্যাচে ৫ সেঞ্চুর, ২৬ ফিফটিতে রান ৪১২৬। ব্যাটিং গড় ৪৫.৮৪।

তবে তার টি-২০ পারফরম্যান্স ততটা আহামরি নয়। ভারতের ঘরোয়া টি-টোয়েন্টিতে ৯১ ম্যাচে মাত্রবারই পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন। বল হাতে প্রথম শ্রেণিতে ৪০, লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৫ ও টি -টোয়েন্টিতে ৫টি উইকেটে পেয়েছেন এই অফস্পিনার।

বল হাতে মানহাস ততটা উজ্জ্বল না হলেও ব্যাটিংয়ের মতো ফিল্ডিংয়ে কিন্তু দারুণ উজ্জ্বল। প্রথম শ্রেণিতে তার ক্যাচের সংখ্যা ১০৫, লিস্ট  ‘এ’ তে ৫২ ও টি-টোয়েন্টিতে নিয়েছেন ২৮টি ক্যাচ।

অ-১৯ থেকে উঠে আসা এই প্রতিভাবান ক্রিকেটার এমন দুর্দান্ত পারফরম্যান্সের পরেও ভারতের জাতীয় দলে খেলার সুযোগ পাননি। তবে আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব, পুনে ওয়ারিয়র্স ও দিল্লি ডেয়ার ডেভিলস টিমের হয়ের খেলেছেন মিথুন মানহাস।  

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ১৯ অক্টোবর ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।