ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসির পাশে উরুগুয়ে কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
মেসির পাশে উরুগুয়ে কোচ ছবি: সংগৃহীত

বিশ্বকাপে কোয়ালিফাই হতে ব্যর্থ হলে তা লিওনেল মেসির বর্ণাঢ্য ক্যারিয়ারে কলঙ্কের দাগ কাটবে বলে বিশ্বাস করেন না অস্কার তাবারেজ। উরুগুয়ে কোচ জোর দিয়ে বলছেন একা আর্জেন্টিনার জন্য সব করতে পারবেন না পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

গতবারের (২০১৪) রানার্সআপদের আগামী বছরের রাশিয়া ওয়ার্ল্ডকাপে খেলা নিয়ে রয়েছে জোরালো সংশয়। বাছাইপর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় মেসির অার্জেন্টিনা।

পেরুর বিপক্ষে সবশেষ হোম ম্যাচ ড্র করে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে ৬ নম্বরে নেমে গেছে আলবিসেলেস্তেরা। ইকুয়েডরের বিপক্ষে শেষ ম্যাচে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ ভাগ্য নির্ধারিত হবে।

আর্জেন্টিনাকে টানা ১২ বারের মতো বিশ্বকাপে কোয়ালিফাই হতে হলে মেসির জন্য সাপোর্ট প্রয়োজন বলে মনে করেন তাবারেজ। মেসি ওয়ার্ল্ডকাপ মিস করলে এটা তার ক্যারিয়ারে কলঙ্ক হয়ে থাকবে কিনা এমন প্রশ্নে উরুগুয়ে কোচের প্রতিক্রিয়া, ‘আমি এখানে কোনো কলঙ্ক দেখছি না এবং এটা এমন হওয়া উচিৎ নয়। ফুটবল ইতিহাসে অনেক গ্রেট খেলোয়াড় আছেন যারা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন নন এবং এর জন্য কোনো কলঙ্কের দাগ পড়েনি, অন্তত আমার কাছে এটাই মনে হয়। ’

‘মেসি এখনো খেলছে, সামনে কী হবে তা আপনি বলতে পারবেন না। বাছাইপর্বে আর্জেন্টিনা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু যদি উত্তীর্ণ হয় বিশ্বকাপ জয়ের জন্য তারা হবে ফেভারিট। সে (মেসি) অনেক বড় মাপের খেলোয়াড় কিন্তু একা তার পক্ষে সবকিছু করা সম্ভব নয়, এটা দলীয় খেলা। ’-যোগ করেন তাবারেজ।

পয়েন্ট টেবিলে ১৭ ম্যাচ শেষে ছয়ে নেমে যাওয়া আর্জেন্টিনার সংগ্রহ ২৫। সমান পয়েন্ট ও সমান গোল ব্যবধান নিয়ে পঞ্চম স্থানে পেরু। আর্জেন্টিনার চেয়ে একটি ম্যাচ বেশি জিতেছে তারা (৭টি)। ১ পয়েন্ট পিছিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে প্যারাগুয়ে। সমান ২৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে চিলি ও কলম্বিয়া। ২ পয়েন্ট এগিয়ে দুইয়ে উরুগুয়ে। সবার আগে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা ব্রাজিল (৩৮) ধরাছোঁয়ার বাইরে।

পয়েন্ট ব্যবধানের প্রেক্ষিতে শেষ ম্যাচের ফলাফলে অনেক কিছুই বদলে যেতে পারে। আর্জেন্টিনার সামনে ইকুয়েডরের মাঠে ‘মাস্ট উইন গেম’। ড্র করলেও সম্ভাবনা থাকবে, সেক্ষেত্রে অন্য ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। পেরুকে হারতে হবে এবং প্যারাগুয়ের বিপক্ষে তলানিতে থাকা ভেনেজুয়েলাকে হার এড়াতে হবে।

আর্জেন্টিনার জয় দিয়ে শীর্ষ চারে থেকে সরাসরি বিশ্বকাপে পা রাখার সুযোগ রয়েছে। পেরু-কলম্বিয়া ও ব্রাজিল-চিলি ম্যাচের ওপর তা নির্ভর করছে। বলিভিয়াকে আতিথ্য দেবে সুবিধাজনক অবস্থানে থাকা উরুগুয়ে। সবগুলো ম্যাচই শুরু হবে বুধবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায়।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ৯ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।