ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

জিতলেই বিশ্বকাপের মূল পর্বে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
জিতলেই বিশ্বকাপের মূল পর্বে ইংল্যান্ড জিতলেই বিশ্বকাপের মূল পর্বে ইংল্যান্ড-ছবি:সংগৃহীত

বিশ্বকাপের মূল পর্বে খেলা নিশ্চিত করার ম্যাচে স্লোভেনিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড। স্লোভেনিয়ার বিপক্ষে ওয়েম্বলিতে বৃহস্পতিবার বাছাই পর্বের ম্যাচে জিতলেই আগামী বছর রাশিয়া বিশ্বকাপে জায়গা পেয়ে যাবে ইংল্যান্ড দল। আর এতে ২৪ বছর বয়সী স্ট্রাইকার হ্যারি কেনের দিকে তাকিয়ে দলটি।

ওয়েম্বলিতে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সতীর্থরাও এ ম্যাচের আগে হ্যারি কেনের বিষয়ে বেশি জোর দিচ্ছেন।

গোলকিপার জো হার্ট বলেন, ‘ও এখন ফর্মের তুঙ্গে। দুরন্ত ধারাবাহিকতা দেখিয়ে সম্প্রতি অনেক গোল করছে। প্রতিটি মৌসুমেই গোল করে আসছে বিশ্বমানের এই স্ট্রাইকার। যে কারণে তাকে নিয়ে আমাদের প্রত্যাশাও অনেক বেশি। ’ 

চোট কাটিয়ে গত মৌসুমের শেষভাগে আন্তর্জাতিক ফুটবলে ফিরে আসার পর থেকে হ্যারি কেনই নিয়মিত গোল করে বিশ্বকাপের বাছাই পর্বে গ্যারেথ সাউথগেটের দলকে টেনে নিয়ে চলেছেন। গত জুনে স্কটল্যান্ডের বিপক্ষে তার ৯৩ মিনিটে করা গোলেই হারের লজ্জা থেকে রক্ষা পায় ইংল্যান্ড। তিনি গোলটি না পেলে ১৯৯৯ সালের পর প্রথমবার প্রতিবেশী দেশটির কাছে পরাজয়ের লজ্জায় ডুবতে হত ইংলিশদের।  

আবার গত মাসে কেনের জোড়া গোলের সুবাদে মাল্টার বিপক্ষে ৪-০ গোলে জেতে ইংল্যান্ড।
তবু ক্লাব সতীর্থ হ্যারি কেন এবং ইংলিশ দলকে চ্যালেঞ্জ জানিয়ে স্লোভেনিয়ার অধিনায়ক বস্তিয়ান সেজার বলেছেন, কোনো রকম ভয়-ডর ছাড়াই তার দল মাঠে নামবে। তার কথায়, ‘আমরা জানি, হ্যারি কেন ভালো ফর্মে আছে। ইংল্যান্ড দলে এছাড়াও আরও কয়েকজন ভালো খেলোয়াড় আছে। আমরা তাদের সমীহ করি। তবে ভয় পাই না। শেষবার আমরা নিজেদের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছি। খুব কঠিন মনে হয়নি। তবে এবার ওদের মাঠে খেলা। তাই আমাদের সতর্ক থাকতে হবে। ’ 

এদিকে ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়ে বৃহস্পতিবারের ম্যাচে খেলতে পারছেন না হ্যারি কেনের লিভারপুল সতীর্থ ডেলে আলি। গত মাসে স্লোভাকিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচে মাঠে খারাপ আচরণের কারণে এই শাস্তি ভোগ করতে হচ্ছে তাকে। ডেলে আলির অনুপস্থিতিতে দীর্ঘদিন পর ইংল্যান্ড দলে ফ্যাবিয়ান ডেলফকে ফিরিয়ে এনেছেন কোচ সাউথগেট।

ইউরোপ অঞ্চলের বাছাই পর্বে ‘এফ’ গ্রুপে অংশ নেওয়া ইংল্যান্ড বর্তমানে স্লোভাকিয়ার চেয়ে ৫ পয়েন্ট বেশি নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে। বৃহস্পতিবার স্লোভেনিয়ার বিপক্ষে কিংবা ৩ দিন পর লিথুয়ানিয়ার বিপক্ষে ম্যাচ দুটি থেকে আর মাত্র ২ পয়েন্ট সংগ্রহ করতে পারলেই সরাসরি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত হবে ইংলিশদের।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, ০৫ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।