ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘তিন নম্বরে ব্যাটিং করার সুবিধা বেশি’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
‘তিন নম্বরে ব্যাটিং করার সুবিধা বেশি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে ওপেনার হিসেবে তামিম ইকবালের সঙ্গে থাকছেন সৌম্য সরকার। তামিমের সাথে সফল ওপেনিং জুটির অংশ হয়েও তিনে ব্যাটিং করতে দেখা যাবে ইমরুল কায়েসকে। ওপেনার হয়ে তিনে ব্যাট করা কঠিন হলেও এর ভালো দিক আছে বলে জানালেন ইমরুল।

চ্যাম্পিয়নস ট্রফিতে ইমরুল-সাব্বির দু’জনকেই তিন নম্বর ব্যাটিং পজিশনে চেষ্টা করেছিল বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তাতে দু’জনই ব্যর্থ হয়েছিলেন।

ওয়ানডে কিংবা টেস্ট তিন নম্বরের সমস্যা বাংলাদেশের ক্রিকেটে এটাই প্রথম নয়।

মঙ্গলবার (২২ আগস্ট) শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে তিনে ব্যাটিংয়ের ব্যাপারে সুস্পষ্ট ইঙ্গিত মেলে ইমরুলের কথায়, ‘সবশেষ টেস্ট ম্যাচ, যেটা শ্রীলঙ্কায় খেলেছি, সেখানেও কিন্তু আমি তিনে ব্যাটিং করেছি। এছাড়া ঘরোয়া ক্রিকেটেও তিন নম্বরে ব্যাটিং করেছি। ওপেনার থেকে তিন নম্বরে ব্যাটিং করা কঠিন, তবে মানিয়ে নিতে হচ্ছে। কোচের সাথে কথা বলেছি, কোচ আমাকে বলেছেন তিনে ব্যাটিং করার জন্য। অপশন দিয়েছেন। নেটে সেভাবেই ব্যাটিং করছি। ’

ব্যাটিং অর্ডারের তিন নম্বর জায়গাটা সাধারণত দলের সেরা ব্যাটসম্যানের জন্য বরাদ্দ থাকে। এই পজিশনে ব্যাট করতে নামেন ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ইংল্যান্ডের জো রুট, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। একটা সময় জায়গাটা ছিল স্যার ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড়, মারভান আতাপাত্তুর মতো কিংবদন্তি ব্যাটসম্যানদের অধিকারে। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে একসময় টেস্টে তিন নম্বরে নেমে সফল হয়েছিলেন হাবিবুল বাশার।

তিন নম্বরে নামা বাংলাদেশের ব্যাটসম্যানরা কেন সফল হতে পারেন তার একটা ব্যাখ্যা পাওয়া যাবে ইমরুলের কথায়, ‘নতুন বলে ওপেনিংয়ে ব্যাটিং করতে গেলে সুবিধা যেমন আছে, অসুবিধাও তেমন আছে। যেমন বোলার জানে এই ব্যাটসম্যানের স্ট্রেংথ কি। তেমনি ব্যাটসম্যানও জানে না বোলার কী করবে। তিন নম্বরে ব্যাটিং করতে গেলে, বোলার সাবধান হয়ে যায়। তার লাইন লেন্থ ঠিক করে ফেলে। আমি মনে করি তিনে ব্যাটিং করার সুবিধাই বেশি। কারণ বিশ্বের অনেক সেরা ব্যাটসম্যান তিন নম্বরে খেলে সফল হয়েছেন। ’

৯ বছরের ক্যারিয়ারে খেলা ২৮টি টেস্টের ২৫টিতেই তিনি ওপেনিং করেছেন ইমরুল। তারপরেও আসন্ন টেস্টে নিজের অর্ডারে ব্যাটিং করতে পারবেন না! ওপেনিংয়ে তামিমের সঙ্গী সৌম্য সরকার। টাইগারদের হয়ে চার নাম্বারে ব্যাটিংয়ে দেখা যাবে অধিনায়ক মুশফিককে, পাঁচে সাকিব, ছয়ে লিটন অথবা সাব্বির, সাতে মিরাজ। এরপর টেল এন্ডাররা।

ওপেনার হয়েও তিন নম্বরে ইমরুল কতটা সফল হবেন সেটা দেখা যাবে একাদশে জায়গা পেলে। টিম ম্যানেজমেন্টের ইঙ্গিত ইমরুলকেই এই পজিশনে খেলানো হবে। তার আগে তিন নম্বরে ইমরুল নাকি মুমিনুল খেলবেন সেটা দেখা দরকার।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ২২ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।