ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পঞ্জিকাবর্ষের সেরা হওয়ার পথে কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
পঞ্জিকাবর্ষের সেরা হওয়ার পথে কোহলি বিরাট কোহলি / ছবি:সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে ৮২ রানের অপরাজিত ইনিংস দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করেন বিরাট কোহলি। যা তাকে ওডিআই ক্রিকেটে আরেকটি মাইলফলক গড়ার দ্বারপ্রান্তে নিয়ে গেছে। চলতি পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রানস্কোরার হওয়ার পথে ভারতীয় অধিনায়ক।

চমৎকার ব্যাটিংয়ে ইয়ন মরগানকে ছাড়িয়ে সেরা তিনে জায়গা করে নেন কোহলি। দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস থেকে ৪৫ ও ইংল্যান্ডের জো রুটকে ছাড়িয়ে যেতে মাত্র ১৬ রানে পিছিয়ে আছেন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) দ্বিতীয় ওয়ানডে মাঠে গড়াবে। পাল্লেকেলেতে খেলা শুরু বাংলাদেশ সময় বিকেল ৩টায়। এ ম্যাচেই লক্ষ্য পূরণ করতে পারেন ফর্মের তুঙ্গে থাকা কোহলি। ৯ উইকেটের দাপুটে জয়ের প্রথম ওডিআইতে শিখর ধাওয়ানের (১৩২ অপ.) সঙ্গে অবিচ্ছিন্ন ১৯৭ রানে জুটি গড়েন শচীন টেন্ডুলকারের উত্তরসূরি।

এ বছর ১৪ ম্যাচ শেষে কোহলির রান ৭৬৯। অন্যদিকে, ৮১৪ ‍রান করতে ডু প্লেসিস খেলেছেন ১৬টি ম্যাচ। ১৪ ম্যাচে রুটের ব্যাট থেকে আসে ৭৮৫। গড় হিসেব করলে সবার উপরে কোহলি। ৯৬.১ গড়ে এই রান করেছেন তিনি। এদিক থেকে বেশ পিছিয়ে ডু প্লেসিস ও রুট। যথাক্রমে ৫৮.১ ও ৭১.৩।

এখনো চার ম্যাচ বাকি। তাই বছরের সর্বোচ্চ রানস্কোরার তালিকায় নিজেকে অনেক দূর নিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন কোহলি। ১৯ সেপ্টেম্বরের (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে) আগ পর্যন্ত ওয়ানডে ম্যাচ নেই ইংল্যান্ডের। ১৫ অক্টোবরের (বাংলাদেশের বিপক্ষে) আগে পঞ্চাশ ওভারের ম্যাচ খেলবে না প্রোটিয়ারা।

তাই কিছু সময়ের জন্য শীর্ষস্থানটা নিজের দখলে রাখতে পারবেন সীমিত ওভারের ক্রিকেটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিং) নাম্বার ওয়ান ব্যাটসম্যান বিরাট কোহলি।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ২২ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।