ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যুবরাজের শেষ দেখে ফেলছেন গম্ভীর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
যুবরাজের শেষ দেখে ফেলছেন গম্ভীর ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত দলে নেই যুবরাজ সিং। দল থেকে বাদ পড়া যুবরাজ সিংয়ের ক্যারিয়ারের এখানেই ইতি ঘটতে পারে বলে মনে করেন টিম ইন্ডিয়ার ওপেনার গৌতম গম্ভীর।

৩৬ বছরে পা রাখা যুবরাজ সিংয়ের এবারের বাদ পড়াটা তার ক্যারিয়ারে বড় ধরনের প্রভাব ফেলতে পারে। অভিজ্ঞ এ অলরাউন্ডারকে হয়তো ২০১৯ বিশ্বকাপে আর দেখা নাও যেতে পারে।

বোর্ড থেকে যতই বলা হোক যুবরাজকে বিশ্রামে রাখতেই তাকে স্কোয়াডে রাখা হয়নি, গম্ভীরের মতে সেটা কোনো সঠিক সিদ্ধান্ত হয়নি। তার মতে, ‘বিশ্রাম’ শব্দটি এক্ষেত্রে সত্যিই হাস্যকর।

চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে হাফসেঞ্চুরি করার পর ছয়টি ইনিংসে ৫০ এর ওপর ইনিংস খেলতে পারেননি যুবরাজ। চলমান সিরিজ থেকে বাদ পড়ায় যুবরাজ তার ক্যারিয়ার আর টেনে নিতে পারবেন না বলে মনে করেন গম্ভীর। তিনি জানান, ‘আমি বিশ্বাস করি ‘বিশ্রাম’ শব্দটি সঠিক নয়। কারণ, এ মুহূর্তে দল থেকে বাদ পড়া মানেই ব্যাট-প্যাড গুছিয়ে বসে থাকা। যুবরাজের সামনে কোনো খেলা নেই। তাকে জাতীয় দলে আরেকবার ডাক পেতে হবে। সেটার সুযোগ থাকছে কই নিজেকে প্রমাণ করার। ’

গম্ভীর আরও জানান, ‘যুবরাজকে যদি বিশ্বকাপে দেখতে চান, সেটা হবে বোকামি। তার ছন্দ কেড়ে নেওয়া হয়েছে, তার সুযোগ কেড়ে নেওয়া হয়েছে। ছন্দ আর সুযোগ না থাকলে সে কিভাবে দলে ফিরে আসবে, আমার বোধগম্য নয়। একটি ম্যাচ কিংবা একটি সিরিজ পরেই এমনটা করা ঠিক নয়। যুবরাজের কামব্যাক করতে খুবই কঠিন পথ বাতলে দেওয়া হয়েছে। তারপরও আমি প্রাথর্না করি সে ফিরে আসবেই। কারণ, যুবরাজ ক্রিকেটের গ্রেট একজন খেলোয়াড়। ’

২০১৯ বিশ্বকাপ চলাকালীন যুবরাজের বয়স বেড়ে দাঁড়াবে ৩৮। বোর্ডের এক কর্মকর্তা নাম না প্রকাশ করে ভারতীয় গণমাধ্যমে জানিয়েছেন, ‘যুবরাজ যুগের এখানেই সমাপ্তি হতে চলেছে। আগামী বিশ্বকাপের আগে তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দিতে বোর্ড প্রতিজ্ঞ। তাতে যুবরাজকে বিশ্রামে রাখা না রাখা সমান। ’

ভারতের সাদা জার্সিতে যুবরাজ ৪০ ম্যাচ খেললেও ওয়ানডে খেলেছেন ৩০৪টি। যেখানে তার নামের পাশে আছে ৮ হাজার ৭০১ রান, ৮৭.৬৭ স্ট্রাইকরেটে ৩৬.৫৫ ব্যাটিং গড়, ১৪টি সেঞ্চুরি আর ৫২টি হাফসেঞ্চুরি। পাশাপাশি বল হাতে নিয়েছেন ১১১টি উইকেট।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ২০ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।