ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

টেনিস

নাম্বার ওয়ান পজিশনে চোখ নাদালের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৭
নাম্বার ওয়ান পজিশনে চোখ নাদালের ছবি: সংগৃহীত

রজার্স কাপের সেমিফাইনালে উঠতে পারলেই তিন বছরের মধ্যে প্রথমবারের মতো র‌্যাংকিংয়ের শীর্ষে উঠবেন রাফায়েল নাদাল। বর্তমান ওয়ার্ল্ড নাম্বার ওয়ান অ্যান্ডি মারের অনুপস্থিতিতে কানাডিয়ান ইভেন্টটির শীর্ষ বাছাই স্প্যানিশ টেনিস আইকন।

হিপ ইনজুরি কাটিয়ে ফিটনেস ফিরে পাওয়ার লক্ষ্যে এ সপ্তাহের টুর্নামেন্টটি থেকে নাম প্রত্যাহার নিয়েছেন মারে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচও ছিটকে গেছেন।

কবজির সমস্যায় মৌসুমের বাকি সময়ে তার আর কোর্টে ফেরা হবে না।

দুর্দান্ত ফর্মে থাকা নাদালের কাছে মারের শীর্ষস্থান এখন হুমকির মুখে! ইনজুরি সমস্যায় বিরতি নিয়ে নবম স্থানে থেকে ২০১৬ সিজন শেষ করা নাদাল দুর্দান্তভাবেই ঘুরে দাঁড়ান। গত জুনে রেকর্ড দশম ফ্রেঞ্চ ওপেন জয়ের রেকর্ড গড়েন। একটি গ্র্যান্ড স্লাম ইভেন্টে এ দৃষ্টান্ত আর কেউই করে দেখাতে পারেননি।

কানাডিয়ান ওপেনে (রজার্স ‍কাপ) চতুর্থ শিরোপায় চোখ রাখছেন ৩১ বছর বয়সী নাদাল। মারে-জোকোভিচের অনুপস্থিতিতে তার সামনে বড় বাধা হয়ে উঠতে পারেন ৮ আগস্ট ৩৬-এ পা রাখা রজার ফেদেরার। গত মাসেই উইম্বলডন চ্যাম্পিয়ন জেতা সুইস কিংবদন্তির সামনেও বিশ্বসেরার আসনটি পুনরুদ্ধারের রোমাঞ্চ কাজ করছে।

বছরের চতুর্থ ও শেষ গ্র্যান্ড স্লাম আসর ইউএস ওপেনের প্রস্তুতির অংশ রজার্স কাপ। হার্ড কোর্টে নিজেদের ঝালিয়ে নিতে যুক্তরাষ্ট্রে অপক্ষো করছে সিনসিনাটি মাস্টার্স (১৪ আগস্ট শুরু)। সেখানে বিশ্বসেরা হিসেবে পা রাখার হাতছানি নাদালের।

ক্যারিয়ারে ১৪১ সপ্তাহ নাম্বার ওয়ান হিসেবে কাটিয়েছেন নাদাল। ‍মর্যাদাপূর্ণ এ তালিকায় যা সপ্তম সর্বোচ্চ। রেকর্ড ৩০২ সপ্তাহ নিয়ে সবার উপরে অবস্থান করছেন ফেদেরার। র‌্যাংকিংয়ে তার অবস্থান এখন তৃতীয়।

এটিপি’র (অ্যাসোসিয়েশন অব টেনিস প্রফেশনাল’স) ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে নাদাল বলেন, ‘আমি এ নিয়ে ভাবছি না। এখন সঠিক প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছি এবং এটাই চূড়ান্ত। মৌসুমের প্রথম অংশে যেভাবে খেলেছি সেটি ধরে রাখতে চাই, যদি তা করতে পারি ভালো করার সুযোগ নিয়ে আমি আশাবাদী। ’

উইম্বলডনে গিলেস মুলারের বিপক্ষে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে চতুর্থ রাউন্ড থেকে বিদায়ের পর এটিই নাদালের প্রথম ম্যাচ। শীর্ষ বাছাই হিসেবে মন্ট্রিলে সরাসরি দ্বিতীয় রাউন্ডে নেমে ক্রোয়েশিয়ার বোর্না কোরিক বা রাশিয়ান মিখাইল ইউজনির মুখোমুখি হবেন ১৫ বারের গ্র্যান্ড স্লাম জয়ী।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ৮ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।