ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

টেনিস

এবার ইউএস ওপেন পুনরুদ্ধারে চোখ ফেদেরারের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
এবার ইউএস ওপেন পুনরুদ্ধারে চোখ ফেদেরারের ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের অন্যতম সেরা সময়ই পার করছেন সুইস টেনিস কিংবদন্তি রজার ফেদেরার। ৩৫ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেনের পর সবশেষ বছরের তৃতীয় গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট উইম্বলডন চ্যাম্পিয়নশিপ জিতেছেন রেকর্ড অষ্টমবার। সামনে ইউএস ওপেনের চ্যালেঞ্জ।

মৌসুমের শেষ মেজর টুর্নামেন্টেও পরিষ্কার ফেভারিট থাকবেন তা আর বলার অপেক্ষা রাখে না! হার্ড কোর্টেই সাত বছর পর অস্ট্রেলিয়ান ওপেন পুনরুদ্ধার করেছেন। ঘাসের কোর্টে পাঁচ বছর পর উইম্বলডন।

ইউএস ওপেনে কেন নয়! মাঝে ফিটনেস ঠিক রাখতে ফ্রেঞ্চ ওপেনসহ পুরো ক্লে-কোর্ট (লাল মাটির কোর্ট) সিজন এড়িয়ে যান। ক্যারিয়ারে ফ্রেঞ্চ ওপেন ফেদেরারের জন্য এক বড় চ্যালেঞ্জের নাম। ২০০৯ সালে একবারই শিরোপা জিতেছিলেন।

যুক্তরাষ্ট্রের মেগা ইভেন্টটি বছরের শেষ গ্র্র্যান্ড স্লাম আসর। আগামী ২৮ আগস্ট ১৩৭তম এডিশনের পর্দা উঠবে। আগামী মাসেই ৩৬-এ পা রাখবেন ইউএস ওপেনে এক সময়ের অপ্রতিদ্বন্দ্বী ফেদেরার। টানা পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়েছিলেন। কিন্তু ২০০৮ আসরের পর আর সাফল্য ধরা দেয়নি। দীর্ঘ ৯ বছরের খরা ঘোঁচাতে পারবেন তো সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান?

ইউএস ওপেন নিয়ে ফেদেরার কি ভাবছেন? এটি জিততে পারলে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড স্লাম ট্রফি স্পর্শ করবেন। বাস্তবতাটাও মানছেন তিনি। কাজটা যে মোটেও সহজ হবে না স্বীকার করছেন। তবে ফিটনেস ধরে রাখতে পারলে যেকোনো কিছুই সম্ভব।

.‘সিএনএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে ফেদেরার বলেন, ‘এ বছর তিনটি গ্র্যান্ড স্লাম জিততে পারাটা হবে রসিকতা। আমি জানি, যদি সঠিক ছন্দে থাকি ইউএস ওপেনে আমার ভালো করার সুযোগ রয়েছে। কিন্তু জয়? হ্যাঁ, কিছু পর্যায়ে আমি অনুভব করি আমাকে বাস্তববাদী হতে হবে। ’

‘আমি এখন আর ২৫ বছরের ফেদেরার নই। এক বছরের তিনটি গ্র্যান্ড স্লাম জিততে পারবো কিনা আমি জানি না। দু’টিতে জয়ই আমার কাছে রোমাঞ্চকর এবং যথেষ্ট। সিজনের শেষ মেজরের জন্য অবশ্যই চেষ্টা করবো এবং নিজেকে সংগঠিত করতে প্রস্তুতি নিয়ে তৈরি হবো। সেক্ষেত্রে ইউএস ওপেনে আমার ভালো করার সেরা সুযোগ থাকবে। ’-যোগ করেন ফেদেরার।

ফেদেরারের কাছে কী অসম্ভব বলে কিছু আছে! ক’দিন আগেই টেনিসের উন্মুক্ত যুগে (১৯৬৮ সালে শুরু) সবচেয়ে বেশি বয়সে উইম্বলডন জেতার রেকর্ড গড়েছেন। র‌্যাংকিংয়ে উঠে এসেছেন তিনে। গত বছরের আগস্টের পর এটিই তার সর্বোচ্চ র‌্যাংকিং। দু’টি গ্র্যান্ড স্লাম তো পুনরুদ্ধার করেই ফেলেছেন। কথায় আছে শেষ ভালো যার, সব ভালো তার। ইউএস ওপেনে শেষ হাসি হাসতে পারলে শীর্ষস্থান পুনরুদ্ধারও হবে রজার ফেদেরারের জন্য সময়ের ব্যাপার।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ২১ জুলাই, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।