ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বঙ্গবন্ধু ত্যাগের অনন্য দৃষ্টান্ত’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
‘বঙ্গবন্ধু ত্যাগের অনন্য দৃষ্টান্ত’ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, যে মানুষটি দেশকে স্বাধীন করার জন্যে জীবন-যৌবন উৎসর্গ করেছিলেন, পারিবারিক সুখ-স্বাচ্ছন্দ্য ভোগ করেননি, বাঙালির মুক্তির জন্যে সারাজীবন সংগ্রাম করে গেছেন, তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি কারাবন্দি থেকেছেন, আন্দোলন করেছেন। বঙ্গবন্ধু ত্যাগের অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। 

১৫ আগস্ট জাতীয় শোকদিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৬ আগস্ট) সন্ধ্যায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক কার্যালয়ে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।  

প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি লিটন বলেন, ১৯৪৭ সালে দেশ ভাগ  হওয়ার পরপরই বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন এই স্বাধীনতায় আমাদের কোনো লাভ নেই।

দেশ ভাগ হলো আমরা কিছুই পেলাম না। আমরা আবারো পশ্চিম পাকিস্তানের অধীনস্ত হয়ে পড়লাম। বিষয়টি বুঝতে পেরে দেশ ভাগের পরই বঙ্গবন্ধু বাঙালিকে একত্রিত করেছিলেন, জনমত গড়ে তুলেছিলেন। এভাবে তার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।  

‘একটি কুচক্রি মহল ইতিহাস বিকৃত করার অপচেষ্টা চালিয়েছিল। কিন্তু সত্য কখনও চাপা থাকে না, একদিন প্রকাশিত হয়, তাই হয়েছে। ইতিহাস ইতিহাসের গতিতে চলছে। আগামীতেও চলবে,’ যোগ করেন জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের ছেলে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাজশাহীতে আওয়ামী লীগ এখন অনেক সংগঠিত উল্লেখ করে তিনি বলেন, রাজশাহী ছিল মিনি পাকিস্তান। সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর রাজশাহীতে আওয়ামী লীগের নৌকা টানা কঠিন ছিল। আমরা আওয়ামী লীগের নৌকা টেনে সেই অবস্থা থেকে বেরিয়ে এসেছি।

‘বর্তমানে হাইব্রিডের (বহিরাগত) অত্যাচার অনেক বেশি। খারাপ সময় এলে তাদের খুঁজে পাওয়া যাবে না। তাই হাইব্রিডদের কাছ থেকে সাবধান থাকতে হবে। ’

খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলার গড়ার স্বপ্ন পরিপূর্ণভাবে পূরণে কাজ করছেন। দেশকে উন্নয়নের চূড়ান্ত শিখরে নিয়ে যাচ্ছেন। এক্ষেত্রে নিজ নিজ জায়গা থেকে আমাদেরও কাজ করতে হবে।  

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক কাজী আলমগীরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শেখ ও রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. রুস্তম আলী আহমেদ।

আলোচনা সভা শুরুর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ কর হয়।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এসএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।