ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

গাজীপুরে দলের ঐক্যের উপর সর্বাধিক গুরুত্ব আ’লীগের

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, মে ২৩, ২০১৮
গাজীপুরে দলের ঐক্যের উপর সর্বাধিক গুরুত্ব আ’লীগের

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে বিজয় নিশ্চিত করতে দলের ঐক্যের উপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সর্বস্তরের নেতাকর্মীকে ঐক্যবদ্ধভাবে মেয়র প্রার্থীর পক্ষে মাঠে নামাতে দলের শীর্ষ পর্যায় থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। 

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন আওয়ামী লীগের জন্য বড় চ্যালেঞ্জ। আগের নির্বাচনে এই দুই সিটি করপোরেশনসহ ৫টি সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ পরাজিত হয়।

গত ১৫ মে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে দলের মেয়র প্রার্থী বিজয়ী হওয়ার মধ্য দিয়ে আওয়ামী লীগ অনেকটাই স্বস্তিতে রয়েছে। এই নির্বাচনে বিজয়ের মূল শক্তি ছিলো দলের নেতাকর্মীদের ঐক্য। দলের সর্বস্তরের নেতাকর্মী মেয়র প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করায় বিজয় এসেছে বলে আওয়ামী লীগের ওই নীতিনির্ধারকদের মূল্যায়ন।  

একইভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে গাজীপুর সিটি করপোরেশনেও দলের মেয়র প্রার্থী বিজয়ী হবেন বলে তারা মনে করছেন। এ কারণেই দলের নেতাকর্মীদের ঐক্যের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। আর এই ঐক্য নিশ্চিত করতেই কেন্দ্র থেকে নানামুখী উদ্যোগ এবং তৎপরতা চালানো হচ্ছে।  

আগামী ২৬ জুন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নির্ধারিত রয়েছে। গত ১৫ মে খুলনার সঙ্গে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনও অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু সীমানা নিয়ে মামলার কারণে এই নির্বাচন পিছিয়ে যায়। নির্বাচনের নতুন তারিখ ঘোষণার পর ব্যাপক প্রস্তুতি নিয়ে এরইমধ্যে মাঠে নেমেছে আওয়ামী লীগ।
 
২১ মে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরের স্থানীয় নেতাকর্মী, এমপি, মন্ত্রী সবাইকে ঐক্যবদ্ধভাবে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার নির্দেশ দিয়েছেন।  

মন্ত্রিসভার ওই বৈঠকে উপস্থিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিকে প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, দলের অভ্যন্তরীণ কোন্দল ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার। ওই বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, আমি কোনো কোন্দল দেখতে চাই না, কোনো সমস্যার কথা শুনতে চাই না। কে প্রার্থী সেটা কারো দেখার বিষয় না। নৌকার প্রার্থীর পক্ষে সবাইকে কাজ করতে হবে। এ সভায় তিনি স্থানীয় এমপি ও নেতাকর্মীদের তার এই বার্তা পৌঁছে দেওয়ারও নির্দেশ দেন মন্ত্রীদের।  

এ সময় প্রধানমন্ত্রী খুলনা সিটি করপোরেশনে (কেসিসি) আওয়ামী লীগের বিজয় দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করার ফলে সম্ভব হয়েছে বলেও মন্তব্য করেন।  

এদিকে দলের একাধিক সূত্র জানায়, ওইদিন রাতেই প্রধানমন্ত্রী গাজীপুর সিটি করপোরেশনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ডেকে এনে স্থানীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে মাঠে নামানোর নির্দেশ দিয়েছেন। এ সময় আওয়ামী লীগের সিনিয়র নেতারাও উপস্থিত ছিলেন।  

এর আগে গত ২০ মে আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতা গাজীপুরে গিয়ে স্থানীয় এমপি ও নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা নিয়মিত গাজীপুরের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং নির্বাচনী প্রচার কার্যক্রম পর্যবেক্ষণ করছেন।  

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বাংলানিউজকে বলেন, গাজীপুরে আওয়ামী লীগের তৃণমূল সংগঠিত এবং অত্যন্ত শক্ত অবস্থানে। খুলনার বিজয়ের পর গাজীপুরে দলের নেতাকর্মীর মধ্যেও ঐক্যবদ্ধভাবে কাজ করার তাগিদ আরও বেড়েছে। সবাই যাতে ঐক্যবদ্ধভাবে কাজ করে সে নির্দেশও দেওয়া হয়েছে। বিগত সময় এই সিটিতে বিএনপির মেয়র থাকলেও সিটি করপোরেশনের উন্নয়নে সরকার বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে কার্পন্য করেনি, এটা সেখানকার মানুষ দেখেছেন। তাই খুলনার মতো গাজীপুরেও আওয়ামী লীগের প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হবেন বলে আশা করি।  

বাংলাদেশ সময়:…ঘণ্টা, মে ২৪, ২০১৮ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।