ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিএনপি

খালেদার মুক্তিই একমাত্র শর্ত: ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৮
খালেদার মুক্তিই একমাত্র শর্ত: ফখরুল

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিই একমাত্র শর্ত। তারপর অন্য কিছু নিয়ে আলোচনা হবে-এমন মন্তব্য দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের।
 

ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্বাধীনতা হলে আয়োজিত আলোচনা সভায় অংশ নিয়ে শুক্রবার (০৬ এপ্রিল) তিনি এ মন্তব্য করেন।
 
মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার মুক্তি আমাদের একমাত্র দাবি, একমাত্র শর্ত।

আগে তাকে মুক্ত করতে হবে। তারপর অন্য কিছু নিয়ে আলোচনা হবে।
 
বর্তমান রাজনৈতিক অবস্থা সম্পর্কে তিনি বলেন, আজকের বাংলাদেশে যাদের হাতে বন্দুক তাদের হাতেই ক্ষমতা। বন্দুক কাদের হাতে? বন্দুক তাদের হাতে যারা রাষ্ট্রক্ষমতায় আছে। আমরা নিরস্ত্র, অসহায় নাগরিক। এই বিষয়টি আজ বুঝতে হবে। মানুষকে জাগতে হবে।
 
তিনি সরকারের সমালোচনা করে বলেন, সুন্দরবন ধ্বংস করে ফেলা হচ্ছে। এরইমধ্যে ১৯০টি শিল্প কারখানা করার অনুমতি দেওয়া হয়েছে। এগুলো হলে যে ধরনের কার্বন মনোঅক্সাইড গ্যাস বেরিয়ে আসবে, তাতে বন ধ্বংস হয়ে যাবে। সবার বিরোধিতাকে তোয়াক্কা না করে গড়ে তোলো হচ্ছে রামপাল বিদ্যুৎকেন্ত্র। সরকারের এসবের প্রতি কোনো মূল্য নেই। তাদের একটাই লক্ষ্য ক্ষমতায় থাকা।
 
বিএনপি মহাসচিব বলেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) কার্যকর ভূমিকা রাখতে পারছে না। যার প্রমাণ দুদকের একটি ভুয়া মামলায়, সাজানো মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে দেওয়া হয়েছে। বিএনপি নেতাদের নামে অর্থ লেনদেনের মিথ্যা তদন্তে নেমেছে। অথচ হাজার হাজার কোটি টাকার দুর্নীতির বিরুদ্ধে তারা কিছু করতে পারছে না।
 
বঙ্গবন্ধু স্যাটেলাইটের স্বত্ত্ব দু’জন মানুষের কাছে দেওয়া হয়েছে। সাড়ে ৩ হাজার কোটি টাকা খরচ করে ফ্রান্স থেকে এটা বানানো হয়েছে। এটার স্বত্ত্ব সরকারের কাছের মানুষকে দেওয়া হয়েছে। অর্থাৎ বড় বড় সব কন্ট্রাক্ট নিজেদের লোককে দেওয়া হয়েছে।
 
তিনি আরো বলেন, বাংলাদেশ একটি বড় ধরনের আন্তর্জাতিক সমস্যায় পড়েছে। এটা বড় ধরনের এক অশনি সংকেত। রোহিঙ্গা প্রত্যাবর্তনে কোনো অগ্রগতি নেই। মাত্র ৬শ’ রোহিঙ্গাকে মিয়ানমার ফেরতযোগ্য মনে করে। বাকিদের তারা ফেরত যাওয়ার যোগ্যই মনে করে না। কথাই বলে না। এই হচ্ছে আমাদের পররাষ্ট্রনীতির সাফল্য। পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর সাফল্য।
 
বিএনপি নেতৃত্বাধীন জোটের শরীক জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা’র ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে দলটি। জাগপার সভাপতি অধ্যাপিকা রেহেনা প্রধানের সভাপতিত্বে অন্যদের মধ্যে দলটির সাধারণ সম্পাদক লুৎফর রহমান, লিবারেল ডেমোক্রেটিক পার্টির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, খেলাফত মজলিস’র আমির মাওলানা মুহাম্মদ ইসহাক প্রমুখ বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।