ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

প্রয়োজন হলে খালেদার চিকিৎসার ব্যবস্থা নেবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২২ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮
প্রয়োজন হলে খালেদার চিকিৎসার ব্যবস্থা নেবে সরকার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের (ফাইল ফটো)

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রয়োজন হলে সরকার চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (৩০ মার্চ) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে কাদের এ কথা জানান।

সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার চেয়ারপারসনকে চিকিৎসার জন্য জামিনে মুক্তি দিয়ে বিদেশে যাওয়ার সুযোগ দেওয়ার দাবি তোলেন।

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়া যদি অসুস্থ হয়ে থাকেন, তার যে অসুস্থতা, তার জন্য নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা নেবে সরকার।

বিএনপি প্রধান কারাগারে রয়েছেন বলে সরকার তার সঙ্গে অমানবিক আচরণ করছে না বলেও মন্তব্য করেন মন্ত্রী।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘সুচিকিৎসার জন্য যা যা দরকার, ব্যবস্থা নেবে সরকার। সুচিকিৎসা যদি দেশে হয় তাহলে দেশে, আর বিদেশে নেওয়ার দরকার হলে নিয়ম মেনে তা-ই হবে। ’

খালেদা জিয়ার অসুস্থতা কতোটা গুরুতর, সে বিষয়ে চিকিৎসকদের পরমর্শ নিয়েই সব হবে বলে জানান কাদের।

তিনি বলেন, ‘এটা কি টার্মিনাল ডিজিজ (দুরারোগ্য রোগ) নাকি নরমাল ডিজিজ (নিরাময়যোগ্য রোগ) সেটা দেখতে হবে। টার্মিনাল ডিজিজ হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। দেশের চিকিৎসকরা যদি বোর্ড বসিয়ে বলেন যে বিদেশে পাঠাতে হবে, তাহলে পাঠাবো। তেমন পরামর্শ এলে অবশ্যই পাঠানো হবে। ’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকেই নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। তাকে মুক্ত করার জন্য আপিল প্রক্রিয়ায় রয়েছে বিএনপি।

বৃহস্পতিবার (২৯ মার্চ) বিকেলে কারাগারে খালেদার সঙ্গে দেখা করার কথা ছিল বিএনপি মহাসচিবের। কিন্তু পরে তিনি জানতে পারেন, খালেদা অসুস্থ রয়েছেন, তাই দেখা করতে যাওয়া হয়নি তার।

এ বিষয়ে ফখরুল সংবাদ সম্মেলনে বলেন, বৃহস্পতিবার খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি পেয়েছিলাম, কিন্তু হঠাৎ করে বিকেলে কারা কর্তৃপক্ষ জানায় তিনি অসুস্থ। সিভিল সার্জন কারাগারে গিয়ে তার স্বাস্থ্য পরীক্ষা করবেন। এরপর আর আমরা জানতে পারিনি তার শারীরিক অবস্থা কেমন। আমরা জানতে চাই, তিনি কেমন আছেন। তার নিজস্ব চিকিৎসকদের দেখার সুযোগ দেওয়া হোক।

বিএনপি মহাসচিব বলেন, খালেদা জিয়াকে নিজস্ব চিকিৎসকদের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা ও সুচিকিৎসার সুযোগ দিতে হবে। জেলকোডেও নিজস্ব চিকিৎসকের দ্বারা চিকিৎসা করার সুযোগ দেওয়ার নিয়ম আছে।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮/আপডেট ১২৪৫ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।