ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ট্রাম্পের সিদ্ধান্ত ফিলিস্তিনিদের স্বাধীনতায় চপেটাঘাত 

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
ট্রাম্পের সিদ্ধান্ত ফিলিস্তিনিদের স্বাধীনতায় চপেটাঘাত 

ঢাকা: ঐতিহ্যবাহী প্রাচীন শহর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘটনার প্রতিবাদ জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। 

রোববার (১০ ডিসেম্বর) দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।  

বিবৃতিতে খালেদা জিয়া বলেন, ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি মধ্যপ্রাচ্যে নতুন করে অশান্তির যে বাতাবরণ তৈরি করেছে তাতে বিশ্বের শান্তিকামী প্রতিটি মানুষের মতো আমিও গভীরভাবে উদ্বিগ্ন।

এই সিদ্ধান্ত ওই অঞ্চলের শান্তি ও স্থিতি এবং একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য দীর্ঘদিনের প্রয়াসকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত করবে। ’

‘ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার এবং নিজেদের রাষ্ট্রে স্বাধীনভাবে বসবাসের আকাঙ্ক্ষার উপর এ সিদ্ধান্ত একটি চপেটাঘাত। যা শুধু ফিলিস্তিনি নয়, বিশ্বের শান্তিকামী প্রতিটি মানুষকেই এই সিদ্ধান্ত গভীরভাবে মর্মাহত করেছে। ’

ফিলিস্তিনের নিপীড়িত জনগণের বিপক্ষে ট্রাম্পের এই একতরফা স্বীকৃতির তীব্র প্রতিবাদ জানান বিএনপি প্রধান।  

তিনি বলেন, ‘আমার আহ্বান- এই সিদ্ধান্ত অবিলম্বে পুনর্বিবেচনা করা হোক। বিশ্বের ওই অঞ্চলে ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত অধিকারের স্বীকৃতি দিয়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য আমি বিশ্ব বিবেক ও সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাচ্ছি। ’

সম্প্রতি জেরুজালেমকে ইসরায়েলের রাষ্ট্রপতি হিসেবে স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেলআবিব থেকে স্থানান্তর করার ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকেই ফুঁসে ওঠে ফিলিস্তিনের জনগণ।  

তীব্র নিন্দার ঝড় ওঠে বিশ্বজুড়ে। এ ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ সরকারও।    

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।