ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

‘বিএনপি নেতারা বলেছিল, আরেকটা ১৫ আগস্ট হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
‘বিএনপি নেতারা বলেছিল, আরেকটা ১৫ আগস্ট হবে’

ঢাকা: বিএনপির শাসনামলে ২০০৪ সালের ২১ আগস্ট তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা প্রসঙ্গে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই হামলার আগে বিএনপি নেতারা বলেছিল, এই দেশে আরেকটা ১৫ আগস্ট হবে। আমাকে বঙ্গবন্ধুর পরিণতি বরণ করতে হবে।

সোমবার (২১ আগস্ট) রাজধানীর ফার্মগেটের খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটউশন মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে এ সভার আয়োজন করে আওয়ামী লীগ।

প্রধানমন্ত্রী তার বক্তৃতার শুরুতেই ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ করেন। উল্লেখ করেন তাকে বাঁচাতে সেদিন আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হানিফসহ নেতাকর্মীদের মানববর্ম তৈরির ত্যাগ-তিতীক্ষার কথা।

শেখ হাসিনা বলেন, আমাদের ওপর হামলা করে পরে আমাদের ওপর দোষ দেওয়া হতে থাকলো। এমনও বলা হতে থাকলো আমিই নাকি ভ্যানিটি ব্যাগে করে বোমা নিয়ে গিয়েছি। পরে গঠিত বিচার বিভাগীয় কমিটিও বললো, এটা নাকি প্রতিবেশী দেশ ঘটিয়েছে।

‘অথচ এই হামলার আগে বিএনপির নেত্রী আমার নাম ধরে বলেছিলেন, আমরা নাকি একশ বছরেও আর ক্ষমতায় আসতে পারবো না। বিএনপির নেতারা বলেছিল, দেশে আরেকটা ১৫ আগস্ট হবে। আমাকে বঙ্গবন্ধুর পরিণতি বরণ করতে হবে। এতেই বোঝা যায় সেই ঘটনা কারা ঘটিয়েছিল। ’

পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ২১ বছর পর্যন্ত যারা ক্ষমতায় ছিল, তারা পাকিস্তানের দালালি করে ক্ষমতায় এসেছিল বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতা রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা হাসানুল ইক ইনু, সাম্যবাদী দলের নেতা দিলীপ বড়ুয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এইচএ/

** খালেদার হুমকির পর ২১ আগস্ট গ্রেনেড হামলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।