ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অফবিট

হিমালয়ের কোলে কুকুর উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
হিমালয়ের কোলে কুকুর উৎসব কুকুরের গলায় মারা পরাচ্ছেন এক নারী পুলিশ। ছবি: সংগৃহীত

ঢাকা: কুকুরের কপালে পড়ছে তিলক। গলায় ফুলের বাহারি মালা। ঘরে ঘরে ওদের জন্য উপাদেয় খাবারের আয়োজন। হোক গৃহপালিত, বা রাস্তার নেড়ী-সব কুকুরের জন্যই আজ (১৮ অক্টোবর) পূজার পসরা সাজানো হয়েছে হিমালয় কন্যা নেপালের লোকালয়ে লোকালয়ে।  

কুকুর তিহার নামে পরিচিত এ আয়োজন হিন্দু অধ্যুষিত নেপালের দ্বিতীয় প্রধান উৎসব।   প্রাচীনকাল থেকেই মানুষের বিশ্বস্ত প্রহরী ও আস্থাশীল সঙ্গী হিসেবে বিবেচিত কুকুরের  পূজা এভাবে প্রতিবছরই আয়োজন করে থাকে হিন্দু অধ্যুষিত নেপালের আপামর মানুষ।

 

পূজার জন্য সাজানো কুকুর।  ছবি: সংগৃহীতএ দিনটাকে নরক চতুর্দশীও বলা হয়। এ দিন সূর্যোদয়ের সময়ে পুকুর ও নদীতে পূন্য স্নান করে ভক্তরা। স্নানশেষে যমদীপ নামে দক্ষিণমুখো আলো জ্বালে ভক্তি করে। তারপর সেই আলো তারা ভাসিয়ে দেয় নদীর জলে। এমন উপসনাকারীকে মৃত্যুর পর নরকে যেতে হবে না বলেই বিশ্বাস করে তারা।

কুকুরকে  খাওয়াচ্ছে এক শিশু।  ছবি: সংগৃহীত মিথাশ্রয়ী মহাকাব্য মহাভারত অনুসারে, ধর্মরাজ যুধিষ্ঠিরের স্বর্গ যাত্রাকালে তার সঙ্গী ছিলো কুকুর।    

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad