ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

ভ্রমণে মাথায় রাখবেন যে ৫ বিষয়

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৭
ভ্রমণে মাথায় রাখবেন যে ৫ বিষয় ভ্রমণে মাথায় রাখবেন যে ৫ বিষয়

ভ্রমণ বদলে দেয় জীবনের মোড়। যারা এটা জানে তারা কিছু টিকিট ব্যাগের মাঝে লুকিয়ে রাখে! যদি ভ্রমণ দিয়ে নিজেকে বদলাতে চান তাহলে কেতাদুরস্ত পর্যটক না হয়ে ভ্রমণপিয়াসী হন।

ভ্রমণ উপভোগ্য করতে যে বিষয়গুলো আপনাকে মাথায় রাখতে হবে-

১. স্থানীয়দের পাশে থাকুন
পাঁচ তারকা হোটেলের চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। তার চাইতে বরং ঘরোয়া কোনো পরিবেশে থাকা যায় কিনা সে চিন্তা করুন অথবা কোনো বন্ধুকে বলতে পারেন যেখানে যাচ্ছেন সেখানে পরিচিত কেউ থাকলে তার কাছে ওঠার ব্যবস্থা করা।

এভাবে থাকলে আপনি স্থানীয়দের সঙ্গে মেশার সুযোগ পাবেন, তাদের সুখ, দুঃখ বোঝার সুযোগ হবে, শহরের পরিবেশ জানার সুযোগ হবে। এ সুযোগ না নিলে ক্ষতি আপনারই। চাইলে বিদেশি ভাষার বইও সঙ্গে নিতে পারেন।

২. সবচাইতে কম পরিচিত জায়গা ঘুরবেন
যদি আপনি প্যারিসে থাকেন তাহলে আইফেল টাওয়ার ঘুরতে যাবেন এটাই স্বাভাবিক। পর্যটকদের জন্য যা গৎবাঁধা! তা না করে আপনি বরং এমন জায়গার খোঁজ করুন যেখানে লোকজন কম যায়। হতে পারে এটা শহরের অদূরের কোনো ছোট কফির দোকান অথবা দেয়ালের মাঝে কোনো গর্ত। কিংবা যদি পুরনো কোনো সমাধিক্ষেত্রে যান তাহলে সেটাকে আপনাকে অতীত ইতিহাস মনে করিয়ে দেবে।

৩. সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিন
সবচাইতে ভালো ছুটি কাটবে যদি আপনি কোনো উৎসবে যোগ দেন। স্থানীয়দের সংস্কৃতির সঙ্গে মিশে যাবার একটা সুযোগ পাবেন। তাদের সঙ্গে আনুষ্ঠানিকতায় যোগ দিলে সে মধুর স্মৃতি আপনাকে আজীবন তাড়িয়ে বেড়াবে। আর যদি উৎসবের সঙ্গে ছুটি মেলাতে না পারেন, দুশ্চিন্তা করবেন না। যোগ দিতে পারেন কবিতা পড়া, সংগীত বা থিয়েটারে।

৪. স্থানীয় খাবার খান
আপনার দেশের কিছু খাবার আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ। সে খাবারের মেন্যু থেকে বের হয়ে আসেন। কারো কাছ থেকে খোঁজ নিয়ে জেনে নিন স্থানীয়রা কোথায় খাওয়া-দাওয়া করে। সেখান থেকে খান ইচ্ছেমতো!

৫. স্থানীয় পরিবহনে করে যাতায়াত করুন
ভ্রমণে যখনি সুযোগ হবে উঠে পড়ুন ট্রেন, মেট্রো, বাস, ট্রাম কিংবা সাইকেলে। এর মাধ্যমে চারপাশের সবকিছু দেখার সুযোগ পাবেন। আপনার পকেটের চাপও কমে আসবে! কোথাও হারিয়ে গেলে ঘাবড়াবেন না। কারণ ভ্রমণকারীরা নতুন অভিজ্ঞতার মুখোমুখি হবেন এটাই স্বাভাবিক।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৭
জিওয়াই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।