ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৃত্যুদণ্ডের আইন বাতিলে এইচআরএফবির সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, মে ২০, ২০১৮
মৃত্যুদণ্ডের আইন বাতিলে এইচআরএফবির সুপারিশ এইচআরএফবির সংবাদ সম্মেলন, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: মৃত্যুদণ্ডের আইন বাতিলের সুপারিশ করেছে হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)। একইসঙ্গে এ আইন বাতিল না হওয়া পর‌্যন্ত ফাঁসি বন্ধ রাখার দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (২০ মে) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতিসংঘের মানবাধিকার পরিষদে ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা: এইচআরএফবির অবস্থান’ বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সুপারিশ তুলে ধরেন এইচআরএফবির সদস্য ও বেসরকারি সংস্থা স্টেপ টুয়ার্ডস ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক রঞ্জন কর্মকার।

এসময় উপস্থিত ছিলেন- অনুষ্ঠানের সমন্বয়ক আইন সালিশ কেন্দ্রের সমন্বয়কারী তামান্না হক রিতি, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বন্ধু) নির্বাহী পরিচালক সালেহ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে লিখিত বক্তব্যে জানানো হয়, গত ১৪ মে জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৩০তম অধিবেশনে ইউনিভার্সাল পিরিওডিক রিভিউয়ের (ইউপিআর) আওতায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর‌্যালোচনা করা হয়। সেখানে ১০৫টি দেশ মৃত্যুদণ্ডের আইন বাতিলসহ মোট ২৫১টি সুপারিশ করে। যার মধ্যে ৬১টি সুপারিশ প্রত্যাখান হয়েছে।

এর আগে ২০০৯ ও ২০১৩ সালের অধিবেশনেও দেশগুলো মৃত্যুদণ্ড আইন বাতিলের দাবি করেছিলো। এর পরিপ্রেক্ষিতে তৎকালীন পররাষ্টমন্ত্রী ও সরকারের দায়িত্বে থাকা ব্যক্তিরা অধিবেশনে বলেছিলেন, ধর্মীয় ও সংখ্যালঘুদের নিরাপত্তা ও উন্নয়নের জন্য বাংলাদেশে এখনো এ আইন প্রয়োগ করা যাচ্ছে না।

অনুষ্ঠানে রঞ্জন কর্মকার তার বক্তব্যে বলেন, গত ৯ বছরের কি ধর্মীয় সংখ্যালঘুদের উন্নয়ন হয়নি। আমরা এ আইন বাতিল চাই। অধিবেশনে সব দেশ এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

অধিবেশনে- মৃত্যুদণ্ড বাতিল, মত প্রকাশের অধিকার তথা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০১৩ এর ৫৭ ধারা বাতিল এবং ডিজিটাল নিরাপত্তা আইনে মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী ধারা না রাখার, মানবাধিকার ও সংবাদকর্মীসহ সব নাগরিকদের মত ও স্বাধীন চিন্তা প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এছাড়াও সরকারের প্রতি দেশের মানুষের জীবন ও নিরাপত্তার অধিকার, বিরোধী দলের সভা, সমাবেশের অধিকার, সমতা ও বৈষম্যহীণতার অধিকার এবং জাতীয় মানবাধিকার কমিশনকে শক্তিশালী করার সুপারিশ জানিয়েছে দেশগুলো।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মে ২০, ২০১৮
এমএফআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।