ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইসরায়েলি নৃশংসতায় আন্তর্জাতিক তদন্ত দাবি বাংলাদেশের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, মে ১৯, ২০১৮
ইসরায়েলি নৃশংসতায় আন্তর্জাতিক তদন্ত দাবি বাংলাদেশের ইসলামি সম্মেলন সংস্থার বিশেষ সামিট

ঢাকা: ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় আন্তর্জাতিক তদন্তের দাবি করেছে বাংলাদেশ। তুরস্কে ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) বিশেষ সামিটে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ দাবি তুলে ধরেন।

শনিবার রাতে (১৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

শুক্রবার তুরস্কে ওআইসির বিশেষ সামিটে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তিনি। সামিটে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী অংশগ্রহণ করেন।  

শুক্রবার ইস্তান্বুলে আয়োজিত এই সামিটে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানও বক্তব্য রাখেন।  

পররাষ্ট্র মন্ত্রী তার বক্তব্যে ইসরায়েলের নৃশংসতার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তীব্র নিন্দা জানান। তিনি ফিলিস্তিন সমস্যার শান্তিপূর্ণ সমাধান প্রত্যাশা করেন।  

এ সময় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নৃশসংতার জন্য আন্তর্জাতিক তদন্তের দাবি জানান পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে আইনি ব্যবস্থা গ্রহণেরও দাবি তোলেন তিনি।  

পূর্ব ঘোষণা অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন সোমবার (১৪) জেরুজালেমে তাদের দূতাবাস খুলেছে। এ ঘটনায় তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়েছে ফিলিস্তিনে।  সেখানে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে প্রায় ৬০ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার নাগরিক। এ প্রেক্ষিতে তুরস্কের ইস্তাম্বুলে ওআইসি এই বিশেষ সামিটের আয়োজন করে।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, মে ১৯, ২০১৮
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad