ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনন্য নজির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, মে ১৯, ২০১৮
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনন্য নজির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হচ্ছে

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ। এই গৌরবময় বিরল অর্জন আমাদের সকলের।

শনিবার (১৯ মে) বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে ধানমণ্ডি ৩২ নম্বরে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর সময় এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

এর আগে স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে স্পিকার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৩ বছরের দীর্ঘ সংগ্রাম, ৩০ লাখ শহীদ, দুই লাখ মা-বোন এবং বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত স্বাধীনতাকে বাংলাদেশের মহাকাশ জয় আরও পরিপূর্ণতা দিয়েছে।

তিনি বলেন, স্বাধীনতা পরবর্তী সাড়ে তিন বছরে বঙ্গবন্ধু মহাপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছিলেন। বেতবুনিয়া ভূউপগ্রহ স্থাপন করে তিনি তার দূরদর্শীতার পরিচয় দিয়েছিলেন। বিশ্বের সঙ্গে নিবিড় যোগাযোগ স্থাপনের জন্য এবং বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়ানোর প্রয়াস ছিল বঙ্গবন্ধুর বেতবুনিয়া ভূউপগ্রহ স্থাপনের উদ্দেশ্য। তারই ধারাবাহিকতায় সমুদ্রসীমা জয়, স্থল সীমানা নির্ধারণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাকাশ জয় আরও একটি সফলতার পালক যুক্ত করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর সময় বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি ও হুইপ মাহবুব আরা গিনি এমপি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, মে ১৯, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।