ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বইছে কালবৈশাখী, হতে পারে শিলাবৃষ্টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
বইছে কালবৈশাখী, হতে পারে শিলাবৃষ্টি বুধবার রাতের বৃষ্টি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সারাদেশে বইছে কালবৈশাখী ঝড়। কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২৫ এপ্রিল) রাতে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল এবং পটুয়াখালী অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি. মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, ভারী বর্ষণের কোনো সতর্কবার্তা নেই। এছাড়া লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
বুধবার রাতে রাজধানীতে ঝড়ো বৃষ্টি।  ছবি: শাকিল আহমেদআবহাওয়াবিদ একেএম নাজমুল হক বাংলানিউজকে জানান, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিমদিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি. বেগে সাধারণ বাতাসের গতিবেগ থাকলেও অস্থায়ীভাবে দমকায় হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কি.মি. হতে পারে।

তবে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বুধবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ঢাকা ও ঢাকার আশেপাশের এলাকায় বুধবার (২৫ এপ্রিল) সন্ধ্যার পর থেকে আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকবে। বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো/দমকা হাওয়া বয়ে যেতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে অস্থায়ীভাবে ঘণ্টায় ১০-১৫ কি.মি. বেগে দমকা হাওয়া যা পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে ৩০-৪০ কি.মি. বৃদ্ধি পেতে পারে। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) বৃষ্টিপাত বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এমএএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।