ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

মৌসুমি বায়ু‍র বিদায়, লঘুচাপে বৃষ্টি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
মৌসুমি বায়ু‍র বিদায়, লঘুচাপে বৃষ্টি

ঢাকা: দীর্ঘ সাড়ে চার মাস দেশের আকাশে মৌসুমি বায়ু বা বর্ষা অবস্থান শেষে বিদায় নিয়েছে। প্রায় পুরো সময়েই সক্রিয়ভাবে অবস্থান করায় এবার দেশজুড়ে প্রবল বৃষ্টিপাত হয়েছে। যা স্বাভাবিকের তুলনায় ২০-২৫ শতাংশ বেশি বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশে চার থেকে সাড়ে চার মাস মৌসুমি বায়ু অবস্থান করে। এ সময়টা মূলত বর্ষাকাল।

এতে ভারী বর্ষণ হয়। তবে এবার ভিন্নরূপে এসেছিলো মৌসুমি বায়ু।
 
ভারতের হরিয়ানা, উত্তর প্রদেশ ও পাঞ্জাব হয়ে টেকনাফ-সেন্টমার্টিন দিয়ে মৌসুমি বায়ু বাংলাদেশে প্রবেশ করে বলে জানান আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুর রহমান।
 
বাংলানিউজকে তিনি বলেন, গত ৩০ মে প্রবেশ করে জুন, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরে প্রবল অবস্থায় বিরাজ করে এবারের মৌসুমি বায়ু। এতে প্রবল বর্ষণ হয়েছে। যা অন্যবারের তুলনায় ২০-২৫ শতাংশ বেশি।
 
এবারের মৌসুমি বায়ু রোববার (১৫ অক্টোবর) থেকে বিদায় নেওয়া শুরু করে জানিয়ে তিনি বলেন, সোমবার (১৬ অক্টোবর) চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ হয়ে দেশের বাইরে চলে গেছে।  
 
আবহাওয়াবিদরা জানান, শীত মৌসুমে শুষ্ক মৌসুমি বায়ু উত্তর-পূর্ব দিকের ভূ-ভাগ থেকে সমুদ্র অভিমুখে প্রবাহিত হয়। ফলে পুরো মৌসুম জুড়ে শুষ্ক আবহাওয়া বিরাজ করে। এ সময় বৃষ্টিপাতের পরিমাণ থাকে খুবই কম।
 
গ্রীষ্মকালে দক্ষিণ-পশ্চিম দিকের সমুদ্র ভাগ থেকে ভূমি অভিমুখে প্রবাহিত হয়ে থাকে মৌসুমি বায়ু। ভারতীয় উপমহাদেশে গ্রীষ্মকালীন মৌসুমি বায়ু প্রচুর পরিমাণে জলীয়বাষ্প বহন করে বলে এ অঞ্চলে ওই সময় ভারি বৃষ্টিপাত হয়। এসময় বাংলাদেশ, ভারত ও প্রতিবেশী দেশগুলোতে প্রচুর বৃষ্টিপাত হয়ে থাকে।
 
তবে মৌসুমি বায়ু চলে গেলেও অন্যান্য কারণে বৃষ্টিপাত হয় জানিয়ে আব্দুর রহমান বলেন, এরমধ্যে সাগরে লঘুচাপ ও নিম্নচাপের কারণে বৃষ্টিপাত হয়।
 
এদিকে এরইমধ্যে সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত। এটি আরও ঘণীভূত হতে পারে।
 
এদিন দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
 
আর্দ্রতার হেরফের হওয়ায় মেঘলা আকাশ থাকলেও বেশ গরম অনুভূত হয়েছে। সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিলো ৭১ শতাংশ।
 
পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হয়ে আগামী পাঁচদিন বৃষ্টি বা বজ্রবৃষ্টি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।