ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেব্রুয়ারির মধ্যেই ৯ জেলায় ই-সার্ভিস সেন্টার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
ফেব্রুয়ারির মধ্যেই ৯ জেলায় ই-সার্ভিস সেন্টার

ঢাকা: আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে দেশের নয়টি জেলায় ‘ই-সার্ভিস সেন্টার’ স্থাপন করা হবে। একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের দ্বিতীয় পর্যায় বাস্তবায়নে মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে চুক্তি সই হয়।



জুনের মধ্যে অন্য ৫৩টি জেলায় ই-সার্ভিস সেন্টার স্থাপন করা হবে। এর আগে গত সেপ্টেম্বরে যশোর জেলায় ই-সেন্টার স্থাপন করা হয়।

মঙ্গলবারের চুক্তি অনুযায়ী দ্বিতীয় পর্যায়ের ই-সার্ভিস সেন্টার স্থাপনের জেলাগুলো হলো: সাতক্ষীরা, ঝালকাঠি, ময়মনসিংহ, মৌলভীবাজার, সিলেট, সিরাজগঞ্জ, পঞ্চগড়, নেত্রকোনা ও নরসিংদী।

প্রতিটি জেলায় ই-সার্ভিস সেন্টার স্থাপনে ৪০ লাখ টাকা ব্যয় হচ্ছে।

এর আগে সেপ্টেম্বর মাসে যশোরে প্রথম পর্যায়ে ৩০ লাখ টাকা ব্যয়ে ই-সার্ভিস সেন্টার স্থাপন করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ, সংস্থাপন মন্ত্রণালয়, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং এটুআই প্রকল্পের মধ্যে প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের যৌথ চুক্তি সই হলো।

ই-সার্ভিস সেন্টার স্থাপন কর্মসূচির প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম, সংস্থাপন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব লুৎফুর রহমান এবং বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. এ কে এম আসাদুজ্জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি বাস্তবায়নে এটুআই প্রকল্প গ্রহণ করে সরকার। তিনটি পর্যায়ে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।    

এ প্রকল্পে অর্থায়ন করছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। ই-সার্ভিস সেন্টার থেকে সহজেই সরকারের বিভিন্ন সেবা ও তথ্য পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২০৪৫ঘণ্টা, নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।