ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

পুরুষের ত্বকও যত্ন চায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
পুরুষের ত্বকও যত্ন চায় পুরুষের ত্বকেরও যত্ন নেওয়া প্রয়োজন

পুরুষরা নারীদের তুলনায় ত্বকের যত্নে কিছুটা পিছিয়ে, তারা ভাবেন রূপচর্চা শুধুই মেয়েদের জন্য। তবে পুরুষও বাইরে যান, আর আপনার ত্বকেরও রোদে, ধুলোবালিতে সমান ক্ষতি হয়। পুরুষের ত্বক কোমল মসৃণ রাখতেও চাই প্রতিদিনের যত্ন।

শীতে রুক্ষ প্রকৃতির সঙ্গে ‍আমাদের ত্বকও রুক্ষ হয়ে ওঠে। এসময় যেহেতু ধুলোবালি বেশি, তাই ত্বকে ময়লাও বেশি জমে।

শীতে অনেকেরই ঠিক মতো ত্বক পরিষ্কার করা হয় না, ফলে দেখা দেয় ব্লাকহেডস।  

ব্লাকহেডস দূর করতে: 

•    সপ্তাহে অন্তত একবার ভালো করে স্ক্রাবার দিয়ে মুখ স্ক্রাব করতে হবে। ঘরোয়া উপায়ে স্ক্রাবার তৈরি করে লাগাতে পারলে ভালো হয়, এতে কোনো পার্শপ্রতিক্রিয়া থাকেনা।

•    চালের গুঁড়া, টকদই, শসার রস এবং দুই-তিন ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাবার তৈরি করতে পারেন। সপ্তাহে নিয়মিত একবার ৫ মিনিট স্ক্রাবিং করলে ত্বকের মরা কোষগুলো চলে যাবে।  

•    ডিমের সাদা অংশ ফেটে ব্ল্যাকহেডসের ওপরে  দিয়ে তার ওপর টিস্যু  পেপার  চেপে দিন। শুকিয়ে গেলে টেনে তুলে ফেলে মুখ ধুয়ে নিন।  

•    লেবুর সঙ্গে মধু মিশিয়ে আস্তে আস্তে ত্বকে ঘষে লগাতে হবে। আধাঘণ্টা পর মুখ ধুয়ে নিতে হবে। লেবু ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করবে আর মধু ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।

এছাড়াও ছেলেদের ত্বক ভালো রাখতে: 
•    সানস্ক্রিন ক্রিম: বাইরে যাওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিন

•    ময়েশ্চারাইজার: নিয়মিত ত্বক পরিষ্কার আর শেভ করার ফলে পুরুষের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। ত্বকের কোমলতা ও স্নিগ্ধতা ফিরে পেতে প্রতিদিন  ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে 

•    যত্ন সহকারে শেভ: ত্বকের সুরক্ষা করতে ও ত্বক মসৃণ রাখতে শেভ করার আগে ক্রিম, লোশন বা জেল ব্যবহার করুন। শেভের জন্য একটি পরিষ্কার এবং ধারালো রেজর ব্যবহার করুন।

নিয়মিত ত্বকের যত্ন নিন, সেই সঙ্গে খাদ্য তালিকায় রাখুন তাজা ফল আর পর্যাপ্ত বিশুদ্ধ পানি।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।