ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

একরাম হত্যার ডেথ রেফারেন্স হাইকোর্টে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
একরাম হত্যার ডেথ রেফারেন্স হাইকোর্টে

ফেনী: ফেনীর আলোচিত ফুলগাজী উপজেলার সাবেক চেয়ারম্যান একরামুল হক একরাম হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৩৯জনের ডেথ রেফারেন্স (প্রয়োজনীয় নথিপত্র) হাইকোর্টে পৌঁছেছে।

বৃহস্পতিবার (১৫ মার্চ) সন্ধ্যায় বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

সাধারণত ডেথ রেফারেন্স আসার পর তা প্রস্তুত করে প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করা হয়।

তিনি যদি অনুমতি দেন তাহলে শুনানির জন্য ডেথ রেফারেন্সের পেপার বুক প্রস্তুত করা হয়। এছাড়া দণ্ডপ্রাপ্তরা হাইকোর্টে আপিল করলে ডেথ রেফারেন্স এবং তাদের আপিল একসঙ্গে শুনানি শুরু হয়।

এরআগে মঙ্গলবার (১৩ মার্চ) বিকেল তিনটায় ফেনীর আলোচিত ফুলগাজী উপজেলার সাবেক চেয়ারম্যান একরামুল হক একরাম হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা আদেল, কমিশনার শিবলুসহ ৩৯ জনকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এছাড়া এ মামলার প্রধান আসামি বিএনপি নেতা মাহতাব উদ্দিন চৌধুরী মিনার, যুবলীগ নেতা জিয়াউল আলম মিস্টারসহ ১৬ জনকে খালাস দেওয়া হয়।  

মঙ্গলবার ফেনী জেলা ও দায়রা জজ আমিন উল হক মাহতাব উদ্দিন মিনারসহ অন্যান্য আসামিদের উপস্থিতিতে এ রায় দেন।

২০১৪ সালের ২০ মে ফেনী শহরের একাডেমিস্থ বিলাসী সিনেমা হলের সামনে ফুলগাজী উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগ সভাপতি একরামুল হক একরামকে প্রকাশ্য দিবালোকে গুলি করে, কুপিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। পরে তাকে বহনকারী গাড়িতে আগুন ধরিয়ে দেয় সন্ত্রাসীরা। ঘটনায় একই দিন রাতে নিহত একরামের বড় ভাই রেজাউল হক জসিম বাদী হয়ে বিএনপি নেতা মাহতাব উদ্দিন মিনারকে প্রধান আসামি করে মামলা দায়ের করেন। এ ঘটনায় একই বছরের ২৮ আগস্ট পুলিশ ৫৬ জনকে আসামি করে চার্জশিট দাখিল করে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।