ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

অনিয়মের লিখিত পাওয়ার অপেক্ষায় প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
অনিয়মের লিখিত পাওয়ার অপেক্ষায় প্রধান বিচারপতি স্মরণসভায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: সুপ্রিম কোর্টের কোথায় কী অনিয়ম আছে, সে বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির লিখিত বক্তব্য পেতে অধীর আগ্রহে অপেক্ষায় থাকার কথা জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি, রাজনীতিক, আইনজীবী ব্যারিস্টার শওকত আলী খানের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। রোবববার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে অনুষ্ঠানটির আয়োজন করে শওকত আলী খান’স অ্যাসোসিয়েটস।

 
শওকত আলী খানের নাতি ব্যারিস্টার রেহান হোসেনের সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন আইনজীবী ড. কামাল হোসেন, এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ইউসুফ হোসেন হুমায়ুন, সাহারা খাতুন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক রাষ্ট্রদূত আনোয়ার হাসেম প্রমুখ।

প্রধান বিচারপতি বলেন, ‘শওকত আলী খান সাহেব কিন্তু এই কোর্টের জন্য কারাবরণ করেছেন। এই স্মরণসভা সফল হবে, যদি আমরা এই কোর্টের অনিয়মগুলো সম্মিলিতভাবে দূর করতে পারি। ’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতিকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের সম্মানিত সভাপতি সাহেব, তিনি যেদিন ফরমালি আমার সঙ্গে দেখা করেছেন, আমি বললাম যে, কোর্টের কোথায় কী অনিয়ম আছে, সেটা আপনি বলেন। তিনি বললেন, এখনতো আপনাকে বলা যাবে না, আমি লিখিত দেবো। তো আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি, কবে সেই লিখিত বক্তব্য পাবো তার তরফ থেকে। ’

ব্যারিস্টার শওকত আলী খান ১৯২৬ সালের ৯ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার মির্জাপুর থানার কহেলা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সাল থেকে আইন পেশায় নিয়োজিত হন তিনি। মুক্তিযুদ্ধের এ বীর সেনানি স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটিতেও ছিলেন।

পরবর্তীতে ১৯৯৬ সালে শওকত আলী খান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হন। স্বাধীনতা পরবর্তী সময়ে টাঙ্গাইলের নাগরপুর এবং মির্জাপুর থেকে সংসদ সদস্যও নির্বাচিত হন তিনি।  

মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য সক্রিয় ভূমিকা পালনকারী শওকত আলী খান আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও কোষাধ্যক্ষের দায়িত্বও পালন করেন। ২০০৬ সালের ২৯ জুন তিনি মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮,২০১৮
ইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad