ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রধান বিচারপতি নিয়ে রিট, রোববার পর্যন্ত মুলতবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
প্রধান বিচারপতি নিয়ে রিট, রোববার পর্যন্ত মুলতবি

ঢাকা: নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটি মোশন শুনানি এক সপ্তাহ মুলতবি করেছেন হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে ২১ জানুয়ারি (রোববার)  বিচারপতি জিনাত আরা এবং বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পরে আবেদনকারী আইনজীবী ড. মো. ইউনুছ আলী আকন্দ বলেন, রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল আজ এক সপ্তাহ সময় চেয়েছেন।

আদালত আগামী রোববার পর্যন্ত মুলতবি রেখেছেন।  

এর আগে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইউনুছ আলী আকন্দ জানান, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চে মোশন শুনানির জন্য রিটটি রোববারের কার্যতালিকায় রাখার আদেশ দেন।

ওইদিন ইউনুছ আলী আকন্দ লিখিত বক্তব্যে সাংবাদিকদের জানান, গত ৩ জানুয়ারি রিট আবেদনটি করা হয়। পরে মোশন শুনানির জন্য হাইকোর্টের চারটি বেঞ্চে উপস্থাপন করা হলেও কোনো কোর্টই শুনানির জন্য রাজি হননি। সবশেষ বৃহস্পতিবার সকালে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ মোশন শুনানির জন্য রাজি হন এবং ২১ জানুয়ারি মোশন শুনানির জন্য কার্যতালিকায় রাখার আদেশ দেন।

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না এবং সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুসারে আইনজীবী থেকে প্রধান বিচারপতিসহ বিচারপতি নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কেন নির্দেশ দেওয়া হবে না, মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে এ রিট করেন তিনি।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।