ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এবার দক্ষিণ সিটির ১৮ ওয়ার্ডের নির্বাচনও স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এবার দক্ষিণ সিটির ১৮ ওয়ার্ডের নির্বাচনও স্থগিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পর এবার দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) যুক্ত হওয়া নতুন ১৮টি ওয়ার্ড এবং সংরক্ষিত ৬ ওয়ার্ডের নির্বাচনের তফসিলও স্থগিত করেছেন হাইকোর্ট।

দু’টি রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ আদেশ দেন।

রুলে ওই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন আইনগত কর্তৃত্ব-বহির্ভূত ঘোষণা করা হবে না এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা ২০১০-এর ২৬ বিধি অনুযায়ী মেয়র ও কাউন্সিলর পদে একইসঙ্গে নির্বাচন করা হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আদালতে পৃথক দুই রিট আবেদন দায়ের করেন ডেমরা ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটার মো. মোজাম্মেল মিয়া ও চেয়ারম্যান জয়নাল আবেদিন।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী কামরুল হক সিদ্দিকী। সঙ্গে ছিলেন আইনজীবী পার্থ সারথি মন্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।
 
পরে পার্থ সারথি সাংবাদিকদের বলেন, আদালত ১৮টি কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল স্থগিত করে রুল জারি করেছেন।
 
‘কারণ, তফসিল অনুযায়ী কাউন্সিলর প্রর্থীদের আজ (বৃহস্পতিবার) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। কিন্তু এখন পর্যন্ত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। ফলে যারা প্রার্থী হবেন, তারা কিন্তু জানেন না তারা ভোটার কি-না। এছাড়া স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা ২০১০-এর ২৬ বিধি অনুযায়ী মেয়র ও কাউন্সিলর পদে একইসঙ্গে নির্বাচন করার বিধান রয়েছে। ’

এর আগে, ডিএনসিসি উপ-নির্বাচনের তফসিল এবং সার্কুলারের ওপর স্থগিতাদেশ দিয়ে বুধবার (১৭ জানুয়ারি) রুল জারি করেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ।

গত ৯ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের শূন্য পদে উপ-নির্বাচন ও নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ডিএনসিসিতে নতুন ওয়ার্ড হিসেবে যুক্ত হওয়া ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
ইএস/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।