ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মোবাইলে রাতের ইন্টারনেট অফার বন্ধের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
মোবাইলে রাতের ইন্টারনেট অফার বন্ধের নির্দেশ সুপ্রিম কোর্ট

ঢাকা: রাত ১২টা ১ মিনিট থেকে ভোর ৬টা পর্যন্ত মোবাইল ফোন অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার ছয়মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ সোমবার (১৬ অক্টোবর) রুলসহ এ আদেশ দেন।

মোবাইল অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার বন্ধের নির্দেশনা চেয়ে রোববার (১৫ অক্টোবর) রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের তিনজন আইনজীবী।

ব্লু হোয়েলসহ আত্মহত্যায় প্ররোচনাকারী এ জাতীয় সকল গেম বন্ধের নির্দেশনাও চাওয়া হয় ওই রিট আবেদনে।  

রিটকারীরা হচ্ছেন- মোবাইলে ব্লু হোয়েলের মরণনেশার ফাঁদে পড়ে আত্মহত্যাকারী রাজধানীর হলিক্রস স্কুলের অষ্টম শ্রেণির মেধাবী শিক্ষার্থী অপূর্বা বর্ধন স্বর্ণার (১৩) বাবা অ্যাডভোকেট সুব্রত বর্ধন এবং ব্যারিস্টার মোহাম্মদ কাওসার ও ব্যারিস্টার নূর আলম সিদ্দিক।     

রিট আবেদনের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট হুমায়ূন কবির পল্লব পরে জানান, আদেশে হাইকোর্ট রাত ১২টা ১ মিনিট থেকে ভোর ৬টা পর্যন্ত মোবাইল ফোন অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার ছয়মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন। আর রুলে ওই অফার বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন।

তিনি জানান, ব্লু হোয়েলসহ আত্মহত্যায় প্ররোচনাকারী এ জাতীয় সকল গেমের গেটওয়ের লিঙ্ক বন্ধেরও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রিট আবেদনের বিবাদীদেরকে এসব নির্দেশ দেওয়া হয়েছে।

শুনানিতে অ্যাডভোকেট পল্লব বলেন, ‘তারা (মোবাইল অপারেটর) রাতের সময়টাকে কেন তারা বেছে নিচ্ছে? এ সময় কারা মোবাইল ব্যবহার করছে? তারা হচ্ছে টিনএজার। এদের ধ্বংসের জন্যই এসব বিশেষ অফার। মরণঘাতি গেমস্‌গুলোও তারা রাতের বেলায় খেলে। এসব কারণে এসব অফার বন্ধ করতে হবে।

রিটের বিবাদীরা হচ্ছেন- ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান, স্বরাষ্ট্রসচিব, শিক্ষাসচিব, সমাজকল্যাণ সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব, আইনসচিব, স্বাস্থ্যসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক ও সিটিসেল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
ইএস/এএসআর

** ব্লু হোয়েলের লিঙ্ক বন্ধের নির্দেশ হাইকোর্টের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।