ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে বারের সাক্ষাৎ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে বারের সাক্ষাৎ

ঢাকা: দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা।

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) বিকেলে সাক্ষাৎ শেষে সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি জানিয়েছেন যে, আইনমন্ত্রী তার সঙ্গে বিকেলে সাক্ষাৎ করেছেন। এবং এ বিষয়টি অবহিত করেছেন যে, অসুস্থ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাৎ করতে সরকারের পক্ষ থেকে কোনো বাধা নেই।

তবে তার (প্রধান বিচারপতি) পক্ষ থেকে অনুমতি না মিললে সেটি ভিন্ন বিষয়’।
 
জয়নুল আবেদীন আরও বলেন, শুক্রবার (০৬ অক্টোবর) দুপুর ১২টায় আমাদের আবার সভা হবে। ওই সভায় সিদ্ধান্ত হবে, কখন কিভাবে আমরা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে যাবো’।
 
দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতে উপস্থিত ছিলেন সভাপতি জয়নুল আবেদীন, সহ সভাপতি মো. অজি উল্লাহ, উম্মে কুলসুম রেখা, সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকনসহ সমিতির ১৪ জন কার্যনির্বাহী সদস্য।
 
তাদের মধ্যে সভাপতি-সম্পাদক আটজন বিএনপি সমর্থক। সহ সভাপতি অজি উল্লাসহ বাকি ছয়জন সরকারিদল সমর্থক।
 
এর আগে সকালে সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অবস্থা জানতে চেয়ে আবেদন করেন। শুনানিতে তার সঙ্গে এ বিষয়ে খাসকামরায় দেখা করে কথা বলতে অনুরোধ জানিয়েছিলেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা।
 
বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বে ৫ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এজলাসে বসার পর অ্যাডভোকেট জয়নুল আবেদীন প্রধান বিচারপতি এস কে সিনহার অবস্থা জানতে চেয়ে লিখিত আবেদন পাঠ করে শোনান।

জবাবে আদালত বলেন, ‘আমরা আইনে আবদ্ধ। আপনারা যে আবেদন করেছেন, সেটি সংবিধানের ১০৩ অনুচ্ছেদের মধ্যে পড়ে কি-না?’

অ্যাডভোকেট জয়নুল বলেন, ‘আমরা আপনার কাছে এসেছি দিক-নির্দেশনা চাইতে, সহযোগিতার জন্য’।

বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা তখন বলেন, ‘আমি নিশ্চিত, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তার বাসায়ই আছেন। আশা করি, এ বিষয়ে আপনারা আমার চেম্বারে আসবেন, দেখা করবেন’।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক তিন সভাপতি ব্যারিস্টার মঈনুল হোসেন, বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এ জে মোহাম্মদ আলী এবং সাবেক বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী এ সময় আদালতে উপস্থিত ছিলেন।

পরে জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, ‘আমরা অবশ্যই দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে দেখা করবো। তবে কখন দেখা করবো, সেটি সমিতির কার্যনির্বাহী কমিটি বসে সিদ্ধান্ত নেবো’।  

পরে বিকাল ৫টায় দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি তার খাসকামরায় সাক্ষাতের জন্য সময় দেন।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন জানিয়েছেন, প্রধান বিচারপতির ছুটিতে যাওয়া নিয়ে মঙ্গলবার (০৩ অক্টোবর) সকালে জরুরি সভা করে সমিতির কার্যনির্বাহী কমিটি। ওই সভার সিদ্ধান্তের আলোকে জ্যেষ্ঠ আইনজীবীদের নিয়ে মঙ্গলবার ও বুধবার (০৪ অক্টোবর) বিকেলে ধারাবাহিক সভা করা হয়, যেটি শুক্রবার পর্যন্ত মুলতবি রয়েছে।


তিনি জানান, এসব সভার সিদ্ধান্ত অনুসারেই সর্বোচ্চ আদালতে আবেদন জানানো হয়। এছাড়া সাবেক জ্যেষ্ঠ বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে আইনজীবীদের প্রতিনিধি দলের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাতের চেষ্টা করারও কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।