ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

৪র্থ দিনে যাচ্ছেন সাড়ে ৫ হাজার হজযাত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
৪র্থ দিনে যাচ্ছেন সাড়ে ৫ হাজার হজযাত্রী হজযাত্রী/ফাইল ফটো

ঢাকা: এখন পর্যন্ত নির্বিঘ্নে হজ পালনের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন হজযাত্রীরা। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চতুর্থ দিনে প্রায় সাড়ে ৫ হাজার যাত্রী জেদ্দার ফ্লাইট ধরছেন।

মঙ্গলবার (১৭ জুলাই) রাজধানীর আশকোনার হজ্জক্যাম্প ঘুরে জানা যায় এ তথ্য।  

এদিন সরকারি-বেসরকারি মিলিয়ে সর্বমোট ১৫টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা থাকলেও একটি ফ্লাইট অনিবার্য কারণবশত বাতিল করা হয়েছে।

ওই ফ্লাইটটি ভোর ৫টা ১৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল। বাকি ১৪টি ফ্লাইটে সর্বমোট সাড়ে ৫ হাজার হজযাত্রী সৌদি আরবে যাচ্ছেন।  

বাংলানিউজকে এমনটাই জানাচ্ছিলেন হজক্যাম্পের তথ্য কেন্দ্রের এক্সিকিউটিভ তরিকুল ইসলাম।  

এদিকে প্রতিবারের মতো নানা ভোগান্তির অভিযোগ থাকলেও এবার এখন পর্যন্ত কোনো অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি হজক্যাম্প থেকে।  

নির্বিঘ্নে হজক্যাম্পে হজযাত্রীরা এসে তাদের নিয়ম মাফিক কাজ সেরে চলে যাচ্ছে বিমানবন্দরে। ইমিগ্রেশনের পর নির্দিষ্ট সময়ের মধ্যেই ফ্লাইট ছেড়ে যাচ্ছে হজযাত্রীদের।  

গাজীপুর থেকে আসা আরিফুল ইসলাম ও তার স্ত্রী এবার প্রথমবারের মতো যাচ্ছেন হজে। বাংলানিউজকে আরিফুল জানান, আমরা এখন পর্যন্ত কোনো অনিয়ম দেখিনি। সবকিছু ঠিকমতোই হচ্ছে। আশা করি কোনো সমস্যা হবে না। এজেন্সির লোকজনের কাজকর্মও ঠিকঠাক মনে হচ্ছে। শুধু সৌদি গিয়ে ঠিকমতো বাসা পেলেই শান্তিতে হজ পালন করে দেশে ফিরতে পারবো।  

ব্যাবসায়ী ইব্রাহীম হোসেনের হজ ফ্লাইট চলতি মাসের ৩০ তারিখে। বাংলানিউজকে তিনি তার আশঙ্কার কথা জানিয়ে বলেন, এখন পর্যন্ত কোনো সমস্যার কথা না শুনলেও শেষের দিকের ফ্লাইটে হতে পারে। এবার হজের খরচের বেড়েছে। এখন প্রায় ২ লাখ ৮০ হাজার টাকা লাগে। কিন্তু এজেন্সিগুলোর হাজি পাওয়ার প্রতিযোগিতার কারণে অনেকের কাছ থেকে শুরুতে ২ লাখ ৫০ হাজার টাকা নিচ্ছে। যা আগের বছরের রেট। আমি এর আগেও দেখেছি এজেন্সিরা পরে টাকার অংক বাড়িয়ে চেয়ে বসে। যখন মানুষের আর না দিয়ে করার কিছু থাকে না। আর ভিসা পাওয়ার ক্ষেত্রে দেরি হওয়ার কথা শুনছি, কিন্তু সরকার তো দ্রুত সমাধান করার প্রতিশ্রুতি দিয়েছে।  

হজযাত্রার বিষয়ে কোনো অভিযোগের কথা শোনা না গেলেও ২০১৮ সালে সরকারের প্রকাশিত হজ গাইডের বিষয়ে ছোট অভিযোগ রয়েছে। হজযাত্রীদের অভিযোগ, সরকারের প্রকাশিত হজ গাইডে হজের ফরজের কথা বলা হয়েছে ১৭টি। যেখানে হজের ফরজ ৩টি ও ওয়াজিব রয়েছে ৯টি।  

বিষয়টি স্বীকার করে হজ ক্যাম্পের সহকারী হজ অফিসার আব্দুল মালেক বাংলানিউজকে বলেন, আমরা বিষয়টি দেখেছি। সংশোধন করে আবার নতুন করে বই প্রকাশের ব্যবস্থাও নিয়েছি। দ্রুতই নির্ভুল বইটি পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এমএএম/এএ           

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।