ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আইফোনসহ মার্কিন সব ইলেকট্রনিক পণ্য বর্জন করবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
আইফোনসহ মার্কিন সব ইলেকট্রনিক পণ্য বর্জন করবে তুরস্ক মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জনের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান।

ঢাকা: তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানা পোড়েন ক্রমে বেড়েই চলেছে। পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা, প্রতিশোধমূলক পদক্ষেপ নিচ্ছে দেশ দু’টি। এবার আইফোনসহ বিভিন্ন মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জনের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান।

মার্কিন যাজক আটকের ঘটনায় আঙ্কারার ওপর ওয়াশিংটনের অর্থনৈতিক চাপসহ বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপের মধ্যে মঙ্গলবার (১৪ আগস্ট) এমন ঘোষণা দিলেন এরদোগান।  

নিষেধাজ্ঞা সম্পর্কে এরদোগান বলেন, তুরস্ককে অর্থনৈতিক আক্রমণ করা হয়েছে।

আগে এসব গোপনে করা হতো। এখন তারা প্রকাশ্যেই তা করে চলছে। আমরা রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে দু’দিনের মধ্যে এর জবাব দিতে পারি।  

তিনি আরও বলেন, আমাদের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে অনেক দিন ধরে কাজ করছে। আমরা মার্কিন ইলেকট্রনিক পণ্য বর্জন করবো। তাদের আইফোন রয়েছে, কিন্তু বাজারে এর বিকল্প স্যামস্যাংও রয়েছে, আমাদের স্থানীয় ব্র্যান্ডও রয়েছে। আমরা সেগুলো ব্যবহার করবো।  

এদিকে ফ্লাইটগুলোতে মার্কিন পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধ করবে বলে ঘোষণা দিয়েছে তুর্কি এয়ারলাইন্স।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিশ্ববাজারে ক্রমশ কমে যাচ্ছে তুরস্কের মুদ্রার মান।  

মার্কিন যাজক আটকের ঘটনায় সম্প্রতি তুরস্ক ও মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। মার্কিন সরকার তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপের পর মার্কিন কর্মকর্তাকে নিষেধাজ্ঞার হুমকি দেন এরদোগান।

এরপর শুক্রবার (১০ আগস্ট) তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।