ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিখোঁজ এমএইচ৩৭০’র রিপোর্ট প্রকাশ ৩০ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
নিখোঁজ এমএইচ৩৭০’র রিপোর্ট প্রকাশ ৩০ জুলাই প্রতীকী ছবি

মালয়েশিয়া এয়ারলাইন্সের হারিয়ে যাওয়া ফ্লাইট এমএইচ৩৭০-এর অনুসন্ধান অভিযানের রিপোর্ট প্রকাশ করা হবে আগামী ৩০ জুলাই।

শুক্রবার (২০ জুলাই) এ তথ্য জানান মালয়েশিয়ার পরিবহন মন্ত্রী অ্যান্থনি লোকে।  

এমএইচ৩৭০’কে বলা হয় বিশ্বের সবচেয়ে রহস্যময় এভিয়েশন অন্তর্ধান।

২০১৪ সালের ৮ মার্চ নিয়মিত যাত্রীবাহী প্লেনটি মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে চিনের বেইজিং যাওয়ার পথে আকাশে হারিয়ে যায়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওশান ইনফিনিটি তিন মাসে দক্ষিণ ভারত মহাসগরের ১ লাখ ১২ হাজার বর্গ কিলোমিটার এলাকায় অনুসন্ধান চালানোর পর ২৯ মে অভিযান সমাপ্ত ঘোষণা করে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে পরিবহন মন্ত্রী বলেন, অনুসন্ধানকারী দলের সংগৃহীত প্রতিটি তথ্য ওই প্লেনের নিখোঁজ যাত্রীদের পরিবারের সামনে তুলে ধরা হবে। রিপোর্টের স্বচ্ছতা নিশ্চিত করতে এতে কোনো তথ্য কাটা-ছেড়া করা হবে না।

বলা হয়, রিপোর্টের একটি কপি অনলাইনে প্রকাশ করা হবে এবং এর হার্ডকপি মিডিয়াকর্মী ও নিখোঁজ ব্যক্তিদের পরিবারকে সরবরাহ করা হবে। দেশ-বিদেশের সবাই এই রিপোর্ট দেখতে পাবেন।

এর আগে, রিপোর্টের কোনো যেন অপরিবর্তন করা না হয় সেই বিষয়ে মালয়েশিয়া সরকারের প্রতি আহ্বান জানায় ভয়েস ৩৭০ নামের একটি গ্রুপ।  

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, তদন্ত রিপোর্টে যদি প্লেনটি খুঁজে পাওয়ার কোনো সম্ভাবনা দেখা দেয়, তবে আবার অনুসন্ধান চালানো হবে।

মালয়েশিয়ান এয়ারলাইন্স পরিচালিত বোয়িং ৭৭৭-২০০ইআর প্লেনটি কুয়ালালামপুর থেকে উড্ডয়নের ঘণ্টাখানেক পর নিরুদ্দেশ হয়ে যায়। প্লেনটিতে ১৫টি দেশের ১২ জন কর্মী ও ২২৭ জন যাত্রীসহ মোট ২৩৯ জন যাত্রী ছিলেন যাদের অধিকাংশই চীনা।

শুরুতে ১২টিরও বেশি দেশ সম্মিলিতভাবে মালাক্কা প্রণালী ও দক্ষিণ চীন সাগরে ৯৩,০০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে নিখোঁজ প্লেনটির খোঁজে অনুসন্ধান চালিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ