ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়া প্রশ্নে রাশিয়া সহযোগিতা করবে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
উ. কোরিয়া প্রশ্নে রাশিয়া সহযোগিতা করবে: ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

পিয়ংইয়ংয়ের সঙ্গে সম্পর্কের অচলাবস্থা নিরসনে ওয়াশিংটন ও তাদের মিত্রদের মস্কো সহায়তা করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

তিনি জানিয়েছেন, উত্তর কোরিয়া প্রশ্নে রাশিয়া সহায়তা করবে। পারমাণবিক অস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে (যুক্তরাষ্ট্রের) আশাজাগানিয়া আলোচনার কথা তাদের বলা হয়েছে।

 

বুধবার (১৮ জুলাই) ট্রাম্প তার টুইটার বার্তায় এ কথা জানিয়ে লেখেন, ‘উত্তর কোরিয়া প্রশ্নে রাশিয়াও সহায়তার ব্যাপারে সম্মত হয়েছে। তাদের (উত্তর কোরিয়া) সঙ্গে আমাদের সম্পর্ক খুবই ভালো এবং এ শুভ প্রক্রিয়া চলতে থাকবে।  

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া সম্পর্কে সবাইকে আশ্বস্ত করতে ট্রাম্প লিখেছেন, ‘তাড়াহুড়োর কিছুই নেই। এখনও নিষেধাজ্ঞা বহাল রয়েছে। এ প্রক্রিয়া শেষে উত্তর কোরিয়ার জন্য বিশাল সুযোগ-সুবিধা ও উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে। ’

এই টুইট যখন প্রকাশ হয়, তখন রুশ একটি সংবাদমাধ্যমে জানানো হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের মধ্যে বৈঠক আয়োজনের প্রক্রিয়া চলছে।

গত মাসে সিঙ্গাপুরে ট্রাম্প বৈঠক করেন কিম জং-উনের সঙ্গে। দুই চিরবৈরী দেশের প্রেসিডেন্টের বৈঠকটিকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করে সংবাদমাধ্যম।  

সম্প্রতি হেলসিংকিতে একটি সামিটের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও বৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তারা সারাবিশ্বের পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করেছেন বলে জানা যায়। যদিও বৈঠকের অনেক বিষয়ই সংবাদমাধ্যমকে জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad