ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কলকাতায় প্রথম হৃৎপিণ্ড প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ২১, ২০১৮
কলকাতায় প্রথম হৃৎপিণ্ড প্রতিস্থাপন

ঢাকা: পশ্চিমবঙ্গের কলকাতায় প্রথমবারের মতো হৃৎপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। 

সোমবার (২১ মে) সকালে কলকাতার বেসরকারি হাসপাতাল ফর্টিসে দিলচাঁদ সিং (৩৯) নামে এক ব্যক্তির শরীরে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করা হয়।

শনিবার (১৯ মে) দেশটির কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরুতে সড়ক দুর্ঘটনায় বরুণ ডি কে নামে এক ব্যক্তির ব্রেন ডেথ হয়।

এরপর তার হৃৎপিণ্ড এনে দিলচাঁদের শরীরে প্রতিস্থাপন করা হয়।

জানা যায়, হৃৎপিণ্ড প্রতিস্থাপনের জন্য বেঙ্গালুরুর স্পর্শ হাসপাতাল প্রথম যোগাযোগ করে চেন্নাইয়ের ফর্টিস হাসপাতালে। সেখানে হৃৎপিণ্ড প্রতিস্থাপনের কোনো গ্রহীতার সন্ধান না মিললে যোগাযোগ করা হয় কলকাতার ফর্টিস হাসপাতালে। সেখানে এক রোগীর সন্ধান মিললে হৃৎপিণ্ড প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়।

এরপর সকালে ব্রেন ডেথ হওয়া ওই ব্যক্তির হৃৎপিণ্ড শরীর থেকে বের করে বিশেষ ব্যবস্থায় একটি ভাড়া করা বিমানে করে নিয়ে আসা হয় কলকাতায়। কলকাতা বিমানবন্দর থেকে ২২ কিলোমিটার দূরে ফর্টিস হাসপাতালে হৃৎপিণ্ড বহনকারী বিশেষ অ্যাম্বুলেন্স ১৮ মিনিটে গ্রিন চ্যানেলের মাধ্যমে নিয়ে আসা হয় হাসপাতালে। সেখানে শল্য চিকিৎসক তাপস রায় চৌধুরী ও কেএম বন্দনার নেতৃত্বে ৩০ জন চিকিৎসকের একটি দল হাসপাতালে চিকিৎসাধীন দিলচাঁদ সিংয়ের শরীরে হৃৎপিণ্ডটি প্রতিস্থাপন করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত হৃৎপিণ্ডটি ঠিকভাবে চলছিল।

চিকিৎসকেরা জানিয়েছেন, ৪৮ ঘণ্টা না গেলে কিছুই বলা যাবে না, রোগীর শরীরে অন্যের হৃৎপিণ্ড ঠিকমতো ম্যাচ হলো কী না, কিংবা ঠিকভাবে কাজ করছে কী না।

বাংলাদেশ সময়: ২২৪৯ ঘণ্টা, মে ২১, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।