ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাজকীয় বিয়ের অপেক্ষায় বিশ্ববাসী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৩ ঘণ্টা, মে ১৯, ২০১৮
রাজকীয় বিয়ের অপেক্ষায় বিশ্ববাসী রাজকীয় বিয়েকে ঘিরে উইন্ডসরে চলছে উৎসবমুখর পরিবেশ। ছবি: সংগৃহীত

ঢাকা: প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের জন্য বিশ্বজুড়ে অপেক্ষায় আছেন কোটি কোটি মানুষ। টেলিভিশনে সরাসরি এ বিয়ের আনুষ্ঠানিকতা দেখবেন তারা। অনেকে আবার দূর-দূরান্ত থেকে ছুটে গেছেন যুক্তরাজ্যের ঐতিহাসিক শহর উইন্ডসরে, যেখানে এ বিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে। কারণ ব্রিটেনের রাজকীয় বিয়ে দেখার সুযোগ তো আর রোজ রোজ আসে না।

শনিবার (১৯ মে) দুপুরে উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে বিয়ে করবেন প্রিন্স চার্লস আর কোটি মানুষের ''হৃদয়ের রানি'' প্রয়াত লেডি ডায়ানার ছোট ছেলে প্রিন্স হ্যারি। আর এ বিয়ের মাধ্যমে ব্রিটিশ রাজ পরিবারে প্রবেশ করবেন মার্কিন মানবাধিকারকর্মী ও সাবেক অভিনেত্রী র‍্যাচেল মেগান মার্কেল।

 

এর আগে যুক্তরাজ্যের সময় অনুযায়ী বেলা ১টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা) এ হবু দম্পতি ঘোড়ার গাড়িতে চড়ে চক্কর দেবেন গোটা উইন্ডসর। আর তাদের অভ্যর্থনা ও শুভকামনা জানাতে সকাল হওয়ার আগেই ভিড় জমা শুরু হয়েছে উইন্ডসরের রাস্তাগুলোতে। অনেকে আবার বিয়ের দৃশ্য নিজ চোখে দেখতে উইন্ডসর ক্যাসেলের কাছাকাছি সবচেয়ে সেরা পজিশনটা দখল করে বসে গেছেন একদিন আগে থেকেই। শুধু উন্ডসর না, গোটা যুক্তরাজ্যে চলছে উৎসবের আমেজ।
রাজকীয় বিয়ে উপভোগের জন্য শুক্রবার রাত থেকে রাস্তায় অবস্থানরত মানুষ।  ছবি: সংগৃহীত

ব্রিটিশ গণমাধ্যমগুলো জানায়, মেগানের বাবা টমাস অসুস্থতার কারণে এ বিয়েতে উপস্থিত থাকতে পারছেন না। তাই মেগানকে নিয়ে হেঁটে বিয়ের মঞ্চ পর্যন্ত পৌঁছে দেবেন প্রিন্স চার্লস। বিয়ে পড়াবেন আর্চবিশপ জাস্টিন ওয়েলবি।

ব্রিটিশ রাজপরিবারের আমন্ত্রণে এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রায় ৬০০ অতিথি। বিভিন্ন সমাজসেবামূলক অবদানের জন্য আমন্ত্রণ পেয়েছেন আরও ১২০০ জন। খুশির দিনটাতে এ যুগলকে একনজর দেখা আশায় কমপক্ষে এক লাখ মানুষের সমাগমে ভরে উঠবে উইন্ডসরের রাস্তা-ঘাট।  

রাজকীয় বিয়ে উপভোগ করতে যুক্তরাষ্ট্র থেকে উইন্ডসরে আসা ৬২ বছর বয়সী নিকি প্রুনার জানান, কেট আর উইলিয়ামের বিয়ের সময়ও তারা হাজির ছিলেন এবং এবারও তাই। নিকির স্বামী ম্যাট প্রুনারও তার সঙ্গী হয়েছেন।

ম্যাট ও নিকির মতো ছুটে গেছেন আরও অনেকে। উৎসবের মধ্যে দিয়ে কেটেছে সারা রাত। কারো হাতে যুক্তরাজ্যের পতাকা, কারও হাতে বিয়ারের মগ। আনন্দ, উল্লাস ও হইচইয়ে মেতে উঠেছে উইন্ডসরসহ গোটা যুক্তরাজ্য।  
রাজকীয় বিয়ের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে সেন্ট জর্জেস চ্যাপেলে।  ছবি: সংগৃহীত

২০১৬ সালের জুলাই থেকে চুটিয়ে প্রেম করছেন ৩৩ বছর বয়সী হ্যারি ও ৩৬ বছর বয়সী মেগান।

প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে হ্যারির পুরো নাম হেনরি চার্লস আলবার্ট ডেভিড। রয়্যাল মিলিটারি অ্যাকাডেমিতে পড়াশোনা করা হ্যারি ব্রিটিশ সামরিক বাহিনীর ক্যাপ্টেন। ব্রিটিশ রাজসিংহাসনের পঞ্চম উত্তরসূরী তিনি।

লস অ্যাঞ্জেলেসে জন্ম নেওয়া মেগানের মা সমাজকর্মী ও যোগব্যায়াম পরামর্শক ডরিয়া র‌্যাগল্যান্ড ও বাবা আলোক নির্দেশক টমাস মার্কেল। মেগান পড়াশোনা করেছেন ইলিনয় অঙ্গরাজ্যের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে। যুক্তরাজ্যের জনগণের কাছে অনেকটা অপরিচিত হলেও হলিউডে আছে মেগানের বেশ জনপ্রিয়তা।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, মে ১৯, ২০১৮
এনএইচটি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।