ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কিম জং উনের সঙ্গে দ.কোরীয় প্রতিনিধি দলের সাক্ষাৎ, ভোজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, মার্চ ৫, ২০১৮
কিম জং উনের সঙ্গে দ.কোরীয় প্রতিনিধি দলের সাক্ষাৎ, ভোজ পিয়ং ইয়ং-এ দ. কোরিয়ার প্রেসিডেন্ন্টটের বিশেষ দূতেরা। ছবি- সংগৃহীত

সম্প্রতি শীতকালীন অলিম্পিকের সূত্র ধরে উত্তর ও দ. কোরিয়ার সম্পর্কের মধ্যে বিরাজমান বিদ্বেষের বিষাক্ত গুমোট হাওয়া প্রথমবারের মতো কাটতে শুরু করে। এবার সৌহার্দ্যের আরও একটি মাইলফলক যুক্ত হলো তাতে।

সোমবার দ. কোরিয়ার প্রেসিডেন্ট জায়ে-ইন-র বিশেষ দূত হিসেবে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল উত্তর কোরিয়ার রাজধানী পিয়ং ইয়ং-এ গেছে।

দক্ষিণ কোরীয় বার্তা সংস্থা ইয়োনহাপ’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো জানায়, প্রতিনিধি দলটিকে ব্যাপক উষ্ণতার সঙ্গে বরণ করে নেয়া হয়।

উত্তর কোরীয় নেতা কিম জং উন তাদের সঙ্গে সাক্ষাৎ এবং তাদের সম্মানে ভোজসভার আয়োজন করেন।  

২০১১ সালে কিম জং উন উত্তর কোরিয়ার সর্বেসর্বা ও নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী হিসেবে ক্ষমতা গ্রহণের পর কোনো উচ্চ পর্যায়ের দক্ষিণ কোরীয় প্রতিনিধি দলের সঙ্গে এটাই তার প্রথম সাক্ষাৎ।

 

দুদেশের উত্তেজনা প্রশমন, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার চরম উত্তেজনার প্রশমন, পরমাণু ইস্যুতে ওয়াশিংটন-পিয়ং ইয়ং সম্ভাব্য বৈঠক আয়োজনের পরিবেশ তৈরি করা এবং দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবে সিউল-পিয়ং ইয়ং।

পিযং ইয়ং-এ দুদিন অবস্থান করার পর বৈঠকে অর্জিত ফল সম্বন্ধে ট্রাম্প প্রশাসনকে অবহিত করতে প্রতিনিধি দলটি সরাসরি উড়ে যাবে ওয়াশিংটনে।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।