ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি বাদশাহ সালমানের প্রথম বিদেশ সফর শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, মার্চ ৪, ২০১৮
সৌদি বাদশাহ সালমানের প্রথম বিদেশ সফর শুরু

সৌদি আরবের নতুন তরুণ বাদশাহ প্রিন্স মোহাম্মদ বিন সালমান সিংহাসনে আরোহন করার পর প্রথম বিদেশ সফর শুরু করেছেন রোববার। প্রাচীন সভ্যতার লীলাভূমি প্রতিবেশী দেশ মিশরের রাজধানী কায়রোতে পা রাখার মধ্য দিয়ে তিনি তার দুদিনের আনুষ্ঠানিক সফর শুরু করেন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো রোববার এ খবর দিয়েছে। খবরে বলা হয়, ক্ষমতা গ্রহণের পর রোববারই প্রথম বেশ কয়েকটি দেশে শুভেচ্ছা সফরের প্রথম ধাপ শুরু করলেন সৌদি আরবে নবচেতনা ও সংস্কারমুক্তির এই অগ্রদূত।

মিশর থেকে তিনি যাবেন যুক্তরাজ্যে। সেখানে বুধবার তিনি বৈঠক করবেন প্রধানমন্ত্রী টেরিজা মে’র সঙ্গে। এরপর ১৯ থেকে ২২ মার্চ তিনি যুক্তরাষ্ট্র সফর করবেন।

সৌদি আরবের সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মিত্র মিশরে চলতি মাসের শেষ দিকে প্রেসিডেন্ট নির্বাচন। এ সময়ে প্রিন্স সালমানের এই সফর ক্ষমতাসীন প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির প্রতি সৌদি আরবের সমর্থনেরই ইঙ্গিতবাহী। নির্বাচনে আল সিসি চার বছর মেয়াদে দ্বিতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া প্রায় নিশ্চিত বলেই মনে করা হচ্ছে।

মিশর ছাড়াও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে প্রিন্স মোহাম্মদ বিন সালমানের এই শুভেচ্ছা সফরের একাধিক উদ্দেশ্য রয়েছে। প্রথমত, ক্ষমতাগ্রহণের পর দুর্নীতিবাজদের বিরুদ্ধে তিনি যে ধরপাকড় শুরু করেছিলেন, তাতে ধনকুবের ও বিনিয়োগ কারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সেই আতঙ্ক দূর করে বিশ্বের বড় বড় বিনিয়োগকারীদের সৌদি আরবে বিনিয়োগে আকৃষ্ট করার চেষ্টা তিনি করবেন এবার।

অন্যদিকে সৌদি আরবের এ যাবতকালের সবচেয়ে উদার ও মুক্তমনা আধুনিক শাসক নিজেকে তুলে ধরাও আরেক উদ্দেশ্য তার এই সফরের।

উগ্রপন্থীদের ও ইরানের সঙ্গে যোগসাজসের অভিযোগে গত বছরের জুনে যে কয়টি দেশ একযোগে কাতারকে বয়কট করেছে, সৌদি আরব ও মিশরও সেই জোটের অংশ।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।