ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের প্রথম নারী যুদ্ধবিমান বৈমানিক অবনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
ভারতের প্রথম নারী যুদ্ধবিমান বৈমানিক অবনী অবনী চতুর্বেদী, ভারতের প্রথম নারী যুদ্ধবিমান বৈমানিক

ঢাকা: ভারতীয় বিমান বাহিনীর ফ্লায়িং অফিসার অবনী চতুর্বেদী এবার যুদ্ধবিমানের বৈমানিক হলেন। দেশটির বিমান বাহিনীর তিনিই প্রথম কোনো নারী পাইলট, যে কিনা আকাশসীমা নিরাপদ রাখতে এবং শত্রুর মোকাবেলা করতে চালাবেন ফাইটার এয়ারক্রাফট।

ভারতের বিমান বাহিনীর (আইএএফ) এক মুখপাত্র জানিয়েছেন, অবনী প্রথম নারী বৈমানিক হিসেবে যুদ্ধবিমান একাই চালিয়েছেন। তিনি প্রথম একক উড্ডয়নে মিগ-২১ নিয়ে উড়েছেন।

ভারতীয় বিমান বাহিনীর জামনগর ঘাঁটি থেকে সোমবার (১৯ ফেব্রুয়ারি) উড্ডয়ন করেন অবনী।

অবনী চতুর্বেদী, ভাবনা কান্ত এবং মোহনা সিং; এই তিন নারী বৈমানিককে এর আগে শ্রমসাধ্য উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হয় ফাইটার জেট চালনার ওপর। যার মধ্যে অবনী প্রথম কোনো নারী বৈমানিক হিসেবে এককভাবে মিগ-২১ নিয়ে সফলভাবে উড্ডয়ন করেন।

২০১৬ সালে ফ্লায়িং অফিসার হিসেবে কমিশন্ড পান তারা। যুদ্ধ বিমানের জন্য ভারত সরকার পরীক্ষামূলক ‘নারী বৈমানিক ধারা’ সৃষ্টির সিদ্ধান্ত নেওয়ার এক বছরেরও কম সময়ের মধ্যে তারা কমিশন্ড পান।

দেশটির বিমান বাহিনী এরইমধ্যে পরবর্তী ব্যাচের জন্য তিন নারী প্রশিক্ষণার্থী বৈমানিককে যুদ্ধবিমানের বৈমানিক তৈরিতে বাছাই করেছেন।

বাংলাদেশ সময়: ০২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।