ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জন্মের ঝুঁকির দেশ পাকিস্তান, সবচে নিরাপদ জাপান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
জন্মের ঝুঁকির দেশ পাকিস্তান, সবচে নিরাপদ জাপান একটি হাসপাতালে দুই যমজ নবজাতকের পাশে তাদের মা। ছবি-সংগৃহীত

নবজাতকের জন্য বিশ্বে সবচেয়ে ঝুঁকিপূর্ণ, সবচেয়ে অনিরাপদ  দেশ হচ্ছে পাকিস্তান। পাকিস্তানে জন্ম নেবার মতো এতো বেশি ঝুঁকি আর কোনও দেশে নেই। পৃথিবীতে নবজাতকের মৃত্যুহার সবচেয়ে বেশি পাকিস্তানে।

ইউনিসেফের এক রিপোর্টের বরাত এ খবর দিয়েছে বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যম। মঙ্গলবার  ইউনিসেফ এই রিপোর্ট প্রকাশ করেছে।

রিপোর্টে সংস্থাটি বলেছে, জন্মের পর প্রথম ২৮ দিনে নবজাতকের মৃত্যুহার পাকিস্তানেই সবচেয়ে বেশি। এদিক থেকে পাকিস্তান হচ্ছে নবজাতকের জন্য সবচেয়ে বড় ঝুঁকির দেশ। পাকিস্তানের পরেই সবচেয়ে বড় ঝুঁকির দেশ হচ্ছে সেন্ট্রাল আফ্রিকান প্রজাতন্ত্র ও আফগানিস্তান।

নবজাতকের জন্য সবচেয়ে নিরাপদ স্থান হচ্ছে  জাপান, আইসল্যান্ড ও সিঙ্গাপুর।

রিপোর্টে দৃষ্টান্ত টেনে বলা হয়, ২০১৬ সালে পাকিস্তানে জন্ম নেওয়া প্রতি ১০০০ শিশুর মধ্যে শতকরা ৪৫ দশমিক ৬ ভাগই ২৮ দিনের মধ্যে মারা গেছে। ভারতে এই হার প্রতি হাজারে ২৫ দশমিক ৪ শতাংশ।

নিম্ন মধ্য আয়ের ৫২টি দেশের মধ্যে নবজাতকের মৃত্যুহারের দিক থেকে ভারত রয়েছে ১২তম স্থানে। ভারত অর্থনৈতিকভাবে এখন অনেক অগ্রসর হলেও এ দিকটায় তার অবস্থান খুবই হতাশাব্যঞ্জক।

সবজাতকের মৃত্যুর হার সবচেয়ে কম জাপানে। প্রতি হাজারে সেদেশে মৃত্যুহার শতকরা এক ভাগেরও কম। যা পাকিস্তানের মৃত্যুহারের ৫০ গুণেরও কম।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।