ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দ. আফিকার নতুন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
দ. আফিকার নতুন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা রামফোসা প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর স্পিকার বালেকা এমবেতে তাকে করতালি দিয়ে অভিনন্দিত করেন। ছবি-সংগৃহীত

কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই দক্ষিণ আফিকার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসা।

সংবাদ মাধ্যমগুলো জানায়, আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট সদস্যরা পদত্যাগী প্রেসিডেন্ট জ্যাকব জুমার শূন্য পদে ভাইস প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করে। তিনি হলেন বর্ণবাদ পরবর্তী দক্ষিণ আফ্রিকার পঞ্চম প্রেসিডেন্ট।

‘মাতামেলা সিরিল রামাফোসা ছাড়া’ প্রেসিডেন্ট পদে আর কোনো প্রার্থী নেই’--প্রধান বিচারপতি মোগোয়েং মোগোয়েং একথা ঘোষণা করার পর পার্লামেন্টে সমবেত এমপিরা তাকে নির্বাচিত করেন।

আগের দিন বুধবার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া নিজের শেষ ভাষণে প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগের ঘোষণা দেন। এরপর ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল পার্টির (এএনসি) প্রাধান্যপুষ্ট পার্লামেন্ট বিপুল ভোটে বৃহস্পতিবার দলীয় নেতা মাতামেলা সিরিল রামাফোসাকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বেছে নেয়।

দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত এবং আদালতে দোষী বলে প্রমাণিত প্রেসিডেন্ট জুমা এএনসির ভাবমূর্তিতে একের পর এক কলঙ্ক লেপন করতে থাকায় দল তাকে সরে যেতে বাধ্য করে। এর আগে জুমা পদ ছাড়বেন না বলে গোঁ ধরে থাকেন। কিন্তু দল তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নেয়। এর ফলে বর্ণবাদমুক্ত দ. আফ্রিকার ইতিহাসের সবচেয়ে দুর্নীতিবাজ এই নেতা পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হন।

জ্যাকব জুমার ক্রমাগত দুর্নীতি, স্বজনপ্রীত, দুর্বল অর্থনৈতিক ব্যবস্থাপনা ও সার্বিক অর্থনীতির সূচকের সার্বিক নিম্নগতির কারণে দল হিসেবে এএনসির জনপ্রিয়তায় ধস নামে। তাই এএনসির কাছে জ্যাকব জুমা হয়ে ওঠেন ‘দুর্গন্ধছড়ানো এক মৃত ঘোড়া’।

বুধবার জুমা পদত্যাগ করার পরপরই এএনসির পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে জানানো হয়, তারা দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে দলের বর্তমান সভাপতি সিরিল রামফোসাকে নির্বাচিত করতে যাচ্ছে। এবং সেটাই তারা করলো বৃহস্পতিবার।

মাতামেলা সিরিল রামফোসা এক সময় দেশটি ধনাঢ্য ব্যবসায়ী, শ্রমিক নেতা এবং বর্ণবাদবিরোধী আপসহীন নেতা বলে পরিচিত ও প্রশংসিত ছিলেন।

প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবার পর সিরিল রামফোসা আজ বৃহস্পতিবারই কেপ টাউনের পার্লামেন্ট ভবনে সর্বদলীয় এমপিদের উদ্দেশ্যে ভাষণ দেবেন।

১৯৫২ সালের ১৭ নভেম্বর জন্মগ্রহণকারী সিরিল রামাফোসা ছিলেন বর্ণবাদের বিরুদ্ধে সক্রিয় আন্দোলনকারী। শ্রমিক আন্দোলনের পুরোধা নেতা। নিজের যোগ্যতাবলে তিনি পরে একজন সফল ব্যবসায়ী হিসেবে আবির্ভূত হন। ২০১৪ সাল থেকে তিনি দক্ষিণ আফ্রিকার ডেপুটি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। জ্যাকব জুমার সঙ্গে শুরু থেকেই ক্ষমতার দ্বন্দ্ব চলছিল তার। জুমার বিদায়ে আপাতত তার অবসান ঘটল।

গত ডিসেম্বর থেকে এএনসির সভাপতিও তিনি। এর আগে তিনি ন্যাশনাল প্ল্যানিং কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।