ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ড্রোন হামলায় পাক-তালেবান নেতা খালিদ মাসুদ নিহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
ড্রোন হামলায় পাক-তালেবান নেতা খালিদ মাসুদ নিহত

মার্কিন ড্রোন হামলায় পাকিস্তানি তালেবান নেতা খালিদ মাসুদ মারা গেছেন। মেসুদ ছিলেন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর দ্বিতীয় সর্বোচ্চ নেতা।

সোমবার (১২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, এক বিবৃতিতে  তেহরিক-ই-তালেবান খালিদ মাসুদের মৃত্যুর কথা স্বীকার করেছে। বৃহস্পতিবার আফগান সীমান্তের কাছে উত্তর ওয়াজিরিস্তানে চালানো এক মার্কিন ড্রোন হামলায় মারা যান এই দুর্ধর্ষ জঙ্গিনেতা।

তিনি ‘খান সাঈদ সাজনা’ নামেও পরিচিত ছিলেন।

টিটিপি পাকিস্তানজুড়ে আত্মঘাতী হামলাসহ অসংখ্য হামলার জন্য কুখ্যাত। গত ডিসেম্বরেও এই গ্রুপের জঙ্গিরা পেশোয়ার শহরের একটি কলেজে  অতর্কিতে হামলা চালিয়ে ৯ জনকে হত্যা এবং কমপক্ষে ৩৬ জনকে জখম করে।

সাম্প্রতি সময়ে মার্কিন ও পশ্চিমাদের প্রবল  চাপের কারণে পাকিস্তান সেনাবাহিনী তালেবান ও অন্যান্য জঙ্গি গোষ্ঠির ওপর হামলা ও দমন-অভিযান জোরদার করেছে। একারণে এদের অনেকেই আফগানিস্তানে পালিয়ে গেছে।

খালিদ মাসুদের মৃত্যুর মধ্য দিয়ে পাকিস্তানি তালেবান আগের চেয়ে আরও দুর্বল হয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

২০১৬ সালের আগস্টে আফগানিস্তান ও পাকিস্তানে তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) নেতা হাফিজ সাঈদ খানের হত্যার পর মাসুদই হলেন সবচেয়ে গুরুত্বপূর্ণ জঙ্গিনেতা  যাকে হত্যা করা হলো। কেননা টিটিপির প্রথম দুই প্রধান বাইতুল্লাহ মাসুদ (প্রতিষ্ঠাতা) ও হাকিমুল্লাহ মাসুদের যোগ্যতম উত্তরসূরী বলে গণ্য করা হতো তাকে।  

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।